ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ড

সতর্ক হতে হবে আমাদেরও

সম্পাদকীয়
🕐 ৯:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

ফ্রান্সের প্যারিসে বিখ্যাত স্থাপনা নটর ডেম ক্যাথেড্রালে অগ্নিকাণ্ডের ঘটনায় স্থাপনাটি ধ্বংস হয়ে গেছে অনেকাংশেই। বিশ্বসভ্যতা ও প্রত্নতাত্ত্বিক এ নিদর্শনের অনাকাক্সিক্ষত ক্ষতিসাধন রক্ত ঝরিয়েছে বিশ্বের লাখো মানুষের মনে। গুরুত্ব ও ঐতিহাসিক মূল্য বিবেচনায় নটর ডেম ক্যাথেড্রালের মূল্য অপরিসীম। ৮৫০ বছরের প্রাচীন এ গির্জা নির্মাণে সময় লেগেছিল দুই শতক। এমন গুরুত্ববহ প্রাচীন স্থাপনার নজির পৃথিবীতে তেমন নেই।

গত সোমবার ১৫ ঘণ্টার চেষ্টায় ফায়ার ফাইটাররা আগুন নিয়ন্ত্রণে আনেন। কিন্তু ততক্ষণে উঁচু মিনার ও ছাদ ধসে পড়ে। পুড়ে যায় ভিতরের কাঠের কারুকাজ ও সৌকর্য। সংশ্লিষ্ট কর্মীদের আন্তরিক চেষ্টায় নটর ডেমের মূল কাঠামো ও দুটো বেল টাওয়ারের সঙ্গে অমূল্য চিত্রকর্ম ও শিল্পকর্মের অনেকটাই রক্ষা করা সম্ভব হয়েছে। এটা এক অর্থে মন্দের ভালো। যেটুকু গিয়েছে সেটার জন্য তেমন কিছু করারও নেই। এমতাবস্থায় অরক্ষিত প্রত্নসম্পদের পরিচর্যার পাশাপাশি এ ধরনের দুর্ঘটনা এড়ানোর ব্যবস্থা জোরদার করা উচিত।

এ অগ্নিকাণ্ড বৈশ্বিক ‘আগুনসন্ত্রাসের’ বিষয়টিকেই সামনে আনল নতুন করে। অতি সম্প্রতি পৃথিবীর কয়েকটি দেশে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। নেতিবাচক এ অবস্থা থেকে মুক্ত নয় বাংলাদেশও। চলতি বছরের একাধিক দুর্ঘটনায় হাজার কোটি টাকার সম্পদের ক্ষয়ক্ষতি হয়েছে। প্রাণহানি হয়েছে অসংখ্য মানুষের। অগ্নিকাণ্ডের কারণ হিসেবে যেসব ঘটনা বেরিয়ে এসেছে তা অনেকটা কেঁচো খুঁড়তে সাপ বের হওয়ার মতো। আমাদের অদূরদর্শিতা ও যথাযথ ব্যবস্থা নেওয়ার অভাবই প্রকট হয়ে ওঠে এসব দুর্ঘটনার মাধ্যমে।

বাংলাদেশেরও রয়েছে গর্ব করার মতো অনেক ঐতিহ্য এবং প্রত্নতাত্ত্বিক স্থান। বিশেষ করে রাজধানীর পুরান ঢাকাতেই রয়েছে প্রাচীন বাংলার অনেক স্থাপনা। বিদ্যমান পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের উচিত প্রত্নতাত্ত্বিক নিদর্শন ও গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। যে কোনো সময় যে কোনো জায়গায় অগ্নিকাণ্ডের আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। ঐতিহাসিক নিদর্শনে আগুন লাগলে সেটা সাধারণ ক্ষতি থাকবে না। আঘাত আসবে জাতিসত্তার শেকড়ে। সরকার বিষয়টি আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper