ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাঙ্ক্ষিত ডাকসুর কার্যক্রম শুরু

শিক্ষার্থীর অধিকারে তৎপরতা কাম্য

সম্পাদকীয়-২
🕐 ৮:২৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

প্রায় তিন দশক পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের পর দায়িত্ব নিলেন সহ-সভাপতি (ভিপি), সাধারণ সম্পাদকসহ (জিএস) সম্পূর্ণ প্যানেল। এর মাধ্যমে দীর্ঘ সময় পর আবার শুরু হলো ডাকসুর কার্যক্রম। শিক্ষার্থীর অধিকার রক্ষায় ১৯২৩-২৪ শিক্ষাবর্ষে গঠিত হওয়া সংগঠনটি জেগে উঠেছে। তখন থেকে এখন পর্যন্ত অনেক সংগ্রাম-আন্দোলনসহ শিক্ষার্থীর অধিকার রক্ষায় নিয়োজিত ছিলেন সংশ্লিষ্ট নেতাকর্মীরা। নানাবিধ কারণে বন্ধ থাকা ডাকসুর নির্বাচনে জয়ী হয়ে যারা পরিচালনার ভার নিলেন, তাদের দিকেই তাকিয়ে আছে শিক্ষার্থীসহ সচেতন মহল।

নানা নাটকীয়তায় ডাকসু নির্বাচন সম্পন্ন হয়। সম্প্রতি হয়ে গেল নতুন ডাকসুর প্রথম কার্যকরী সংসদের বৈঠক। নতুন করে ডাকসুর কার্যক্রম শুরু হওয়ায় ছাত্রছাত্রীদের যৌক্তিক দাবিগুলো পূরণের সময় এলো। অধিকারের প্রশ্নে যে কোনো পরিস্থিতিতে ডাকসুকে হতে হবে স্বচ্ছ এবং নিরপেক্ষ। ভালো কাজে ডাকসু কখনো পিছপা হবে না, এমন স্বপ্ন দেখে ছাত্রসমাজ। তাই ‘দ্বিতীয় সংসদ’ হিসেবে খ্যাত ডাকসুর সুনাম-ঐতিহ্য রক্ষায় হতে হবে প্রতিজ্ঞাবদ্ধ।

প্রথম সভা হওয়ার মধ্য দিয়ে কার্যক্রম শুরু হলো ডাকসুর নতুন কমিটির। প্রশ্নবিদ্ধ বিষয়গুলোকে সামনে না টেনে এগিয়ে যাওয়াই হবে সময়োপযোগী সিদ্ধান্ত। সব বিভেদ ভুলে প্রতিটি ছাত্র সংগঠনকে ডাকসুর যুক্তিযুক্ত নির্দেশনায় শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নে ভূমিকা রাখতে হবে। সেই সঙ্গে নেতৃবৃন্দকে সোচ্চার থাকতে হবে দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে। আইনশৃঙ্খলা রক্ষা, সামাজিক-রাজনৈতিক সংগঠনগুলোর মতো ডাকসুরও প্রত্যক্ষ প্রভাব রয়েছে। তাই ডাকসুকেও হতে হবে স্বচ্ছ এবং নিরপেক্ষ।

মেধাভিত্তিক ও সুস্থধারার রাজনীতি চলমান রাখতে ডাকসুকেই কার্যকর ভূমিকা পালন করতে হবে। আগামী দিনগুলোতে শিক্ষার্থীদের মাঝ থেকেই যোগ্য নেতা বেরিয়ে আসবে; যারা দেশের সুন্দর ভবিষ্যৎ নিশ্চিত করবে। একা কোনো ব্যক্তি সহজে প্রতিষ্ঠান এবং নিজের জন্য বড় কিছু করতে পারে না। তাই ডাকসু প্যানেলের সদস্যদের সাধারণ ছাত্রছাত্রীদের সঙ্গে নিয়েই এগিয়ে যেতে হবে। কোনো রাজনৈতিক দলের দ্বারা প্রভাবিত না হয়ে ডাকসুকে থাকতে হবে বিতর্কমুক্ত। শিক্ষার্থীর সুবিধা-অসুবিধা বিবেচনা করে কার্যকর পদক্ষেপ নিতে হবে। দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের সংগঠনটি তার অতীতের সুনাম অক্ষত রাখতে প্রয়োজনীয় ভূমিকায় নেবে বলেই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper