ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উন্নয়ন কাজে মানুষের ক্ষতি

অল্প সময়ে প্রকল্প শেষ করুন

সম্পাদকীয় ১
🕐 ৯:১৯ অপরাহ্ণ, মার্চ ২২, ২০১৯

রাষ্ট্রের নাগরিকের চাহিদা যথাযথভাবে পূরণ এবং জীবনযাত্রার মানের উন্নতিকেই প্রকৃত উন্নয়ন বোঝায়। একটি দেশ সামনের দিকে এগিয়ে যায় উন্নয়ন শব্দটির ওপর ভর করে। প্রয়োজনের তাগিদে রাষ্ট্রের অবকাঠামোসহ যাবতীয় বিষয়ের উন্নয়ন হয়। খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা, শিক্ষাসহ সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক উন্নয়ন প্রয়োজন; কেননা এর সঙ্গেই সব মানুষের স্বার্থ জড়িত। নাগরিকের সুবিধা বিবেচনায় শুরু হওয়া উন্নয়নমূলক কাজ যদি উল্টো সমস্যা সৃষ্টি করে তবে তা দেশকে পেছনের দিকে ধাবিত করবে। তাই উন্নয়ন কাজের ফলে যেন সাধারণ মানুষের ক্ষতি না হয়, সে বিষয়টি আগে ভাবতে হবে।

খোলা কাগজের প্রতিবেদন অনুযায়ী, প্রধানমন্ত্রী বলেছেন, ‘উন্নয়ন কাজ করার সময় খেয়াল রাখতে হবে, উন্নয়নটা যেন মানুষের জন্য হয়। মানুষের ক্ষতি করে যেন উন্নয়ন না হয়।’ নির্বাহী প্রধানের এমন মন্তব্যের সঙ্গে আমরাও একমত। অথচ বাস্তবচিত্রে দেখা যায়, অনেক ক্ষেত্রেই উন্নয়ন প্রকল্পের কারণে ক্ষতিগ্রস্ত হন নাগরিকরা। অনেক সময়ই উন্নয়নের লক্ষ্যে কোনো বড় অবকাঠামো নির্মাণের সময়কাল সংশ্লিষ্ট নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নির্দিষ্ট করে দিলেও তা শেষ করতে দেরি হয়। আর তাতেই সাধারণের ভোগান্তি বাড়ে যাতায়াতে-অনিরাপত্তায়-অনিশ্চয়তায়।

দেশে রাস্তাঘাট, অফিস-আদালত, ব্যবসা-বাণিজ্য, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, দেশি-বিদেশি বিনিয়োগ, সার্বিক উৎপাদন ব্যবস্থাসহ সবকিছুর উন্নয়ন হচ্ছে। অনেক সময় দেখা যায়, উন্নয়ন কাজ পরিচালনা করতে গিয়ে গরিব মানুষের জীবন-জীবিকা বাধাগ্রস্ত হয়। সরকারি কাজে জমি অধিগ্রহণ নিয়েও ক্ষতির সম্মুখীন হন জমির মালিক। এ ছাড়া প্রকল্প চলাকালীন ওই এলাকার আশপাশের মানুষেরও নানাবিধ অসুবিধা তৈরি হয়। দেশের বিভিন্নস্থানে গুরুত্বপূর্ণ স্থাপনা নির্মাণ, যোগাযোগের রাস্তা, কিংবা পয়ঃনিষ্কাশন সুবিধার কাজেও দেখা যায় ভীষণ ধীরগতি। রাজধানীসহ সারা দেশের প্রধান শহরগুলোতে খোঁড়াখুঁড়ির কারণে নিয়মিত হয়রানির শিকার হন সাধারণ মানুষ।

সাধারণের ক্ষতি বা হয়রানির বিষয়টি মাথায় রেখে যেকোনো উন্নয়নমূলক কাজ পরিচালনা করা উচিত। এ কথা সবাই জানে, দুই বছরমেয়াদি কোনো প্রকল্প সম্পন্ন করতে যদি চার বছর বা তারও বেশি সময় লাগে তাতে নিঃসন্দেহে জনগণের ভোগান্তি বাড়ে। আমরা বলতে চাই, প্রতিটি ছোট-বড় উন্নয়ন প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যেই শেষ করতে হবে। এর কারণে যেন একজন নাগরিকও ক্ষতির শিকার না হন কর্তৃপক্ষকে তার নিশ্চয়তা দিতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper