ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নদী-খাল দখল চলছেই

পুনরুদ্ধারে তৎপরতা প্রয়োজন

সম্পাদকীয়-২
🕐 ১০:২০ অপরাহ্ণ, মার্চ ২০, ২০১৯

নদী-খাল দখলের ঘটনা এদেশে নতুন কোনো বিষয় নয়। জায়গা দখলে নিয়ে অবৈধ স্থাপনা নির্মাণ করার দৃষ্টান্তও রয়েছে অহরহ। সেগুলো উচ্ছেদে সরকারের পক্ষ থেকে অভিযানও পরিচালনা করা হয়। সেই ধারাবাহিকতায় কিছুদিন আগে ঢাকা এবং চট্টগ্রাম শহরের পার্শ্ববর্তী নদীগুলোতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান শুরু হয়। আশ্চর্যের বিষয় হচ্ছে, এক জায়গায় উচ্ছেদ অভিযান পরিচালনা হলে অন্যস্থানে চলে দখল বাণিজ্য। মূলত, অভিযানে উচ্ছেদের পর সুষ্ঠু তদারকি না থাকায় আবার তা বেদখল হয় কতিপয় অসাধুদের হাতে। এমনটিই হচ্ছে বছরের পর বছর।

খোলা কাগজের প্রতিবেদন থেকে জানা যায়, রাজধানীর প্রাণ বুুড়িগঙ্গা এবং তুরাগ নদীর মিলনকেন্দ্রের পাশর্^বর্তী কাছাকাছি সরকারি খাল দখলে নিয়ে সেখানে ভরাট করে অবৈধভাবে রাস্তা তৈরি করেছে দুটি হাউজিং প্রকল্প। ওই প্রকল্পের বিরুদ্ধে অভিযোগও পাওয়া গেছে বেদখলের। তবুও বহাল তবিয়তে আছে দখলকৃত রাস্তা। শুধু তাই নয়, ওই হাউজিং প্রকল্প কর্তৃপক্ষ সেখানকার জমির মালিকদের কাছ থেকে রাস্তা তৈরি বাবদ মোটা অঙ্কের টাকা নিলেও আসলে তারা সরকারি খাল দখল করেই রাস্তা তৈরি করেছে।

এদিকে, জনবল কম থাকায় দখলকৃত সরকারি জায়গা উদ্ধারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ উদ্যোগ গ্রহণ করতে পারছে না। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষেরও (রাজউক) এ বিষয়ে তেমন কোনো ভূমিকা বা কার্যকর পদক্ষেপ নেই। অথচ, দিনের পর দিন রাজধানীর ভেতরে এবং পাশের নদী-খালগুলো ভরাটের মাধ্যমে বেদখল হয়েই চলেছে। এমনিতেই রাজধানীর নদী-খালগুলোর চিত্র করুণ। দূষণ-দখলে জর্জরিত প্রায় প্রতিটি খাল-নদী। নাব্য সংকট থাকায় বেশির ভাগই মৃতপ্রায়। অসৎ ব্যবসায়ীদের দৌরাত্ম্যে সম্পত্তি থেকে বঞ্চিত হচ্ছে সরকারসহ সাধারণ মানুষ। আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশ।

আমরা চাই, বুড়িগঙ্গা নদীর পাশর্^বর্তী অবৈধ স্থাপনা উচ্ছেদের পাশাপাশি রাজধানীর প্রতিটি খাল সংস্কার করা হোক। ভূমিদস্যুদের রুখে একটি সুন্দর শহর তৈরি এখন রাজধানীবাসীর দাবি। প্রতিটি খাল এবং নদী দখলমুক্ত করতে হবে সিটি করপোরেশন-রাজউকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই। শুধু তাই নয়, দখলমুক্ত করার পর আবার যেন এর পুনরাবৃত্তি না ঘটে সেদিকেও খেয়াল রাখতে হবে। অল্প কয়েকজন অসৎ-লোভী মানুষের স্বার্থ রক্ষায় শহর এবং সাধারণের প্রয়োজনীয়তাকে হেলা করা যায় না। বিষয়টি মাথায় নিয়ে সরকারি জায়গা পুনরুদ্ধারে যত দ্রুত সম্ভব কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper