ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রবৃদ্ধিতে অবদান কমছে প্রবাসীদের

নতুন বাজার সৃষ্টির বিকল্প নেই

সম্পাদকীয়-১
🕐 ৯:৩৬ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

প্রবাসীদের আয়ের উল্লেখযোগ্য অংশে আমাদের দেশের অর্থনীতির চাকা সচল। কেননা, আয়ের প্রধান খাতগুলোর মধ্যে রেমিটেন্স অর্থাৎ প্রবাসীদের প্রেরিত অর্থ অন্যতম। বিগত বছরগুলোতে দেশে কাক্সিক্ষত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বাড়াতে এই অর্থ ব্যাপক সহায়তা করেছে। কিন্তু বর্তমান হিসাব অনুযায়ী আমাদের প্রবৃদ্ধির হার বাড়লেও রেমিটেন্স আগের থেকে কম অবদান রাখছে। মূলত, প্রবাসীদের শ্রমের বাজার কমে যাওয়া এবং আয়ে ঘাটতি দেখা দেওয়ায় এমনটি হচ্ছে। দেশের অর্থনীতির চাকা শক্তিশালী এবং সচল রাখতে যে বিষয়টি নেতিবাচকও বটে।

খোলা কাগজের প্রতিবেদন বলছে, গত এক দশকে দেশে জিডিপির মোট মূল্য বাড়লেও তাতে পাঠানো প্রবাসীদের আয় কমে গেছে। কয়েক বছর তা কোনো সমস্যার সৃষ্টি করেনি। তবে সাম্প্রতিককালে দেশে প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে সেখানে প্রবাসীদের প্রেরিত অর্থের পরিমাণ ক্রমহ্রাসমান। এই কমার কারণে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণে অনিশ্চয়তা দেখা দেওয়ারও সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, বছর বছর রেমিটেন্সের পরিমাণ কমতে থাকলে অদূর ভবিষ্যতে এই খাতটি দুর্বল হয়ে পড়বে। যার ফলশ্রুতিতে রেমিটেন্স এক সময় দেশের শক্তিশালী অর্থনীতি তৈরিতে প্রত্যাশা অনুযায়ী ফল নাও দিতে পারে।

এদিকে দেখা যাচ্ছে, আমাদের দেশ থেকে বিদেশের বাড়িতে আয়-রোজগারের জন্য যাওয়া জায়গারও সংকট রয়েছে। সেই সঙ্গে অনেক দেশেই দক্ষকর্মী পাঠানো সম্ভব হচ্ছে না। শুধু মধ্যপ্রাচ্য বাদ দিলে পৃথিবীর অন্য দেশগুলোতে আমাদের কর্মী বা আয়ের ঘাটতি রয়েছে। এর ফলে ওই অঞ্চলগুলো থেকে রেমিটেন্সও আসছে কম। আর যাও আসে তার পরিমাণ খুব সীমিত। ফলে ওই আয় দেশের প্রবৃদ্ধিতেও তেমন কাজে আসছে না। এমন পরিস্থিতিতে দক্ষকর্মী এবং শ্রমের নতুন আন্তর্জাতিক বাজার তৈরিরও বিকল্প নেই। যেহেতু দেশকে সঠিক পথে এগিয়ে নিতে অর্থনীতিকে শক্তপোক্ত করতে হয় এবং আমাদের অর্থনীতির উল্লেখযোগ্য অংশই রেমিটেন্স, তাই এ বিষয়টি অধিক গুরুত্বের দাবিদার।

বিদেশে নতুন শ্রমবাজার তৈরি হলে দেশের অনেক বেকার সেখানে কর্মসংস্থানের সুযোগ পাবে। শুধু তাই নয়, উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হতে হলে তাদের অবদানও বিশেষ জরুরি। এক্ষেত্রে সরকারের মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি বিবেচনা করে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। আন্তর্জাতিক বাজার সৃষ্টির লক্ষ্যে নতুন দেশে শ্রমবাজার তৈরি করতে হবে। দেশের মাটিতেই দক্ষ শ্রমিক তৈরিতে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে। অদূর ভবিষ্যতে যেন এই খাত আমাদের অর্থনীতিতে আরও কার্যকর ভূমিকা রাখতে পারে সেজন্য এখনই পদক্ষেপ গ্রহণ করতে হবে। এটাই দেশবাসীর প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper