ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তনু হত্যার তিন বছর

মামলার তদন্তে অগ্রগতি প্রয়োজন

সম্পাদকীয়-২
🕐 ৯:২৬ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

দীর্ঘদিন গত হলেও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী তনু হত্যা মামলার তদন্তে তেমন অগ্রগতি নেই। ২০ মার্চ আলোচিত এই হত্যাকাণ্ডের তিন বছর পূর্ণ হতে চলেছে। নানা কারণে মামলাটির গতি ধীর হয়ে গেছে। অথচ একটি স্বাধীন দেশের বিচার ব্যবস্থায় এমনটি হওয়া উচিত নয়। তনু ছাড়াও আলোচিত আরও একাধিক মামলা ঝুলে আছে বছরের পর বছর। যেহেতু আইনশৃঙ্খলা বাহিনীই এর সার্বিক দায়িত্বে তাই আসামির শাস্তি না হওয়া পর্যন্ত প্রতিটি ঘটনার জন্য তাদেরই দায়বদ্ধ থাকতে হবে।

বিচার না পেয়ে হতাশায় ভুগছে ভুক্তভোগী পরিবারগুলো। তনু হত্যার তদন্তে কোনো তথ্য না পাওয়ায় তার পরিবারের সদস্যরাও অনেকটা হাল ছেড়ে দিয়েছেন। কেননা, দীর্ঘ সময় পার হয়ে গেলেও মামলা তদন্তকারী সংস্থা এখনো বিষয়টির কোনো সুরাহা করতে পারেনি। শুধু তাই নয়, ওই মামলার তদন্ত শেষে তা আদালতে উঠলে আইনি জটিলতায় আসামিদের শাস্তি নিশ্চিত করতেও অনেক সময় লাগতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় মামলার প্রকৃত আসামিদের কাঠগড়ায় দাঁড় করানো। কেননা, এখনো তারা আড়ালেই রয়ে গেছে এবং এতে অপরাধী আরও বেশি অপরাধপ্রবণ হয়ে উঠতে পারে।

হতে পারে ‘স্পর্শকাতর’ জায়গায় হত্যাকাণ্ডটি সংঘটিত হওয়ার কারণেই আটকে আছে তদন্তের কাজ কিংবা এর সঙ্গে কোনো উঁচু মহল জড়িত। কর্তব্যে অবহেলাও হতে পারে ন্যায়বিচারের পথে বাধা। অথচ মৌলিক চাহিদা পূরণের মতো রাষ্ট্রের প্রতিটি নাগরিকের আইনি ক্ষেত্রেও সমান সুযোগ পাওয়ার অধিকার রয়েছে। এক্ষেত্রে যদি বিষয়টির আইনি সমাধান না হয় তবে দেশের মানুষের মধ্যে এ নিয়ে হতাশার সৃষ্টি হবে। এতে করে অনেকে অনেক রকমের প্রশ্নও তুলবে যা দেশের আইনশৃঙ্খলা এবং বিচার ব্যবস্থাকেই প্রশ্নবিদ্ধ করতে পারে।

আমরা বলতে চাই, এ নিষ্ঠুরতম হত্যাকাণ্ডের সঙ্গে যে বা যারাই জড়িত থাকুক না কেন, তদন্ত সাপেক্ষে অতি অল্প সময়ের মধ্যে বিষয়টি প্রকাশ করতে হবে। আইনের ফাঁক-ফোকর দিয়ে কোনোভাবেই যেন প্রকৃত আসামি বেরিয়ে যেতে না পারে তাও বিবেচনায় রাখতে হবে। সেই সঙ্গে প্রমাণের পর দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে যেন এমন ঘটনার পুনরাবৃত্তি না হয়। দেশের মানুষ চায় না কোনো অপরাধী বিনা বিচারে এবং ধরাছোঁওয়ার বাইরে থাকুক। মামলার তদন্ত সম্পন্ন করাসহ বিষয়টির সুষ্ঠু তদারকির জন্য সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper