ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সরকারি হাসপাতালে প্রাইভেট প্র্যাকটিস

রোগীর যথাযথ সেবা নিশ্চিত করুন

সম্পাদকীয়-২
🕐 ১০:২৬ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৯

দেশের চিকিৎসা ব্যবস্থা নিয়ে অনেকের অনেক রকমের ধারণা এবং অভিজ্ঞতা রয়েছে। সরকারিসহ প্রাইভেট হাসপাতালের খরচ এবং সেবার মান নিয়ে আছে নানা প্রশ্ন। যদিও দেশের ক্ষমতাসীন সরকার দীর্ঘদিন যাবৎ স্বাস্থ্য খাতে বিদ্যমান সমস্যাগুলো সমাধানের চেষ্টা করছে। দুর্গম এলাকায় থাকতে চান না চিকিৎসকরা। সবচেয়ে বড় সমস্যা হলো, সরকারি হাসপাতালের ডাক্তাররা সেখানকার চিকিৎসায় অবহেলা করে প্রাইভেট হাসপাতালে রোগী দেখেন। এর কারণ একটাই-অধিক অর্থ আয়। চিকিৎসকদের এ ধরনের প্রবণতা রুখতে এবার তাদের জন্য সরকারি হাসপাতালেই প্রাইভেট প্র্যাকটিসের ব্যবস্থা হচ্ছে।

খোলা কাগজের এক প্রতিবেদনে থেকে জানা যায়, প্রধানমন্ত্রী এবার সরকারি হাসপাতালে চিকিৎসকদের দায়িত্ব পালনের পাশাপাশি সেখানেই প্রাইভেট প্র্যাকটিসের নির্দেশ দিয়েছেন। তার নির্দেশে সরকারি হাসপাতালেই এমন বিভাগ বা শাখা খোলা হচ্ছে যেখানে সরকার নিয়োজিত ডাক্তাররা প্রাইভেটে রোগী দেখার সুযোগ পাচ্ছেন। মূলত, চিকিৎসকদের সরকারি হাসপাতালের বাইরে না যেতে দিতেই এমন উদ্যোগ নেওয়া হচ্ছে। এর আগে সরকারি চিকিৎসকদের প্রাইভেটে প্র্যাকটিস বন্ধে আইনি নোটিসসহ নানান উদ্যোগ নেওয়া হলেও আদতে তা কার্যকর হয়নি।

তবে বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করলে এমন দাঁড়ায়, সরকারি চাকরির সময় অনুযায়ী রোগীদের ‘সরকারি’ সেবা দেবেন চিকিৎসক, অন্য সময়ে দেবেন ‘প্রাইভেট’ চিকিৎসা। এতে, ডাক্তারদের চিকিৎসায়ও হয়ে যাচ্ছে দুই ভাগ। অর্থাৎ যারা সরকারি ফিতে ডাক্তার দেখাবেন তারা পাবেন এক রকম চিকিৎসা এবং যারা প্রাইভেটে দেখাবেন তারা পাবেন ভিন্ন রকম। এক হাসপাতালে দুই রকমের চিকিৎসার বিষয়টিও মাথায় নেওয়া গুরুত্বপূর্ণ। যদিও চিকিৎসকদের হাসপাতালমুখী করতেই প্রধানমন্ত্রী এই উদ্যোগ নিয়েছেন।

বলা প্রয়োজন, দেশের অনেক মানুষ এখনো প্রাইভেটে চিকিৎসার ব্যয়ভার বহন করতে সক্ষম নন। তাই সরকারি ডাক্তারদের ‘ফি’র বিষয়টিও মাথায় নেওয়া জরুরি। কোনোভাবেই যেন দেশের নিম্নবিত্ত নাগরিকরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হন তারও নিশ্চয়তা জরুরি। হাসপাতালে প্রাইভেট প্র্যাকটিসের নির্দেশনাকে আমরা সাধুবাদ জানাই। এক্ষেত্রে সরকারি দয়িত্ব পালনে ডাক্তারদের ওপর কড়াকড়ি নির্দেশ দিতে হবে। যেহেতু চিকিৎসা সব নাগরিকের মৌলিক অধিকার তাই এখানে কোনোরূপ হেলাফেলা চলবে না। সরকারি এবং প্রাইভেট উভয় ব্যবস্থাতেই সব শ্রেণির মানুষ যেন উত্তম চিকিৎসাসেবা পায় তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকেই নিশ্চিত করতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper