ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কালিমালিপ্ত ডাকসু নির্বাচন

তবুও সুদিন আসুক

সম্পাদকীয়-১
🕐 ১০:৩৬ অপরাহ্ণ, মার্চ ১২, ২০১৯

দেশের দ্বিতীয় পার্লামেন্ট বলে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেল। নানা রকম অভিযোগ আর বিশৃঙ্খলার মধ্য দিয়ে এ নির্বাচনে শিক্ষার্থীরা তাদের ভোটাধিকার প্রয়োগ করলেও নির্বাচনে যে অনাকাঙ্ক্ষিত দৃশ্য ফুটে উঠেছে তা জাতির জন্য দুঃখজনক। কেননা দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস যে স্বপ্ন দেখাতে পারত, তা সুদূরপরাহতই থেকে গেল।

পত্রিকায় প্রকাশিত খবরে ডাকসু নির্বাচন ঘিরে যে অরাজকতার চিত্র তুলে ধরা হয়েছে তা আমাদের আশাহত করেছে। কারণ ভোটাধিকার প্রয়োগের স্বাধীনতা থাকা গণতন্ত্রের পূর্বশর্ত। সেখানে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে সিল দেওয়া ব্যালট পেপার উদ্ধারের যে ঘটনাটি ঘটল, রোকেয়া হলে নির্দিষ্টসংখ্যক ব্যালট বাক্স না পাওয়ার যে অভিযোগ তোলা হলো তা দূর করার ক্ষেত্রে প্রশাসনের আন্তরিকতা প্রশ্নবিদ্ধ হয়েছে।

নির্বাচনে সব শিক্ষার্থীর ভোটাধিকার প্রয়োগ করতে না দেওয়ার জন্য সকাল থেকে লাইনে দাঁড়িয়ে থেকে কৃত্রিম জটলা তৈরি, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের শারীরিকভাবে লাঞ্ছিত করাসহ অনেক অভিযোগ উঠেছে ডাকসু নির্বাচন নিয়ে। এমনকি শিক্ষকদের নৈতিকতা নিয়েও প্রশ্ন তোলা হচ্ছে।

আমরা কার্যতই এমন নির্বাচন দেখতে চাইনি। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের প্রত্যাশার শেষ আশ্রয়স্থল। এখান থেকেই ভাষা আন্দোলনসহ এ দেশের স্বাধিকার আন্দোলনের সূচনা হয়েছে। এ বিশ্ববিদ্যালয় জন্ম দিয়েছে বাংলাদেশ নামক রাষ্ট্রটিকে। ঢাকা বিশ্ববিদ্যালয় আজ যা চিন্তা করে, বাংলাদেশ তা চিন্তা করে আগামীকাল। এ বিশ্ববিদ্যালয়কে ঘিরে এমন গৌরবের কথা আমরা সবসময়ই শুনে এসেছি। শুধু তাই না, ডাকসু নির্বাচনে যারা নেতা হিসেবে নির্বাচিত হয়েছে তারাই পরবর্তীতে জাতীয় নেতা হিসেবে আমাদের দেশের রাজনীতিতে ভূমিকা রেখেছে। যে কারণে ডাকসুকে দ্বিতীয় পার্লামেন্ট বা মিনি পার্লামেন্ট বলা হয়েছে সবসময়। ঠিক এ কারণেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে আমাদের প্রত্যাশার জায়গাটি অনেক।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রান্তিকালে দেশকে পথ দেখিয়েছে। এখন এ বিশ্ববিদ্যালয় পথ হারালে আগামীর বাংলাদেশ পথ হারাবে। তাই আমরা শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত হবে এমন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন দেখি।

তারপরও সুদিন ফেরার প্রত্যাশায় এত অভিযোগের পরও এ নির্বাচনে যারা শিক্ষার্থীদের ভোটে নির্বাচিত হয়েছে, তাদের জন্য আমাদের আন্তরিক শুভকামনা থাকল। আগামীর সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন অচলাবস্থায় থাকা ডাকসু এ নির্বাচনের মাধ্যমে সচল হোক আমরা সে প্রত্যাশাই করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper