ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রোজার আগেই পণ্য মজুদ

সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিন

সম্পাদকীয়-২
🕐 ১০:২৬ অপরাহ্ণ, মার্চ ১১, ২০১৯

প্রতিবছর রমজান মাস আসতে না আসতেই পণ্যের দাম বাড়ে, এটা যেন নিয়ম হয়ে গেছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য থেকে শুরু করে প্রায় সব ভোগ্যপণ্যের দাম বেড়ে যায়। কিছু অসাধু ব্যবসায়ীর অবৈধ পণ্য মজুদ এবং শক্তিশালী সিন্ডিকেটের কারণেই এমনটা হয়। রমজানকে সামনে রেখে আবারও একই কাজ শুরু হলেও দেখেও যেন দেখার কেউ নেই। রমজানের প্রায় দুই মাস আগে থেকেই বাজারে বেশিরভাগ ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি পেতে চলেছে। এদিকে বাণিজ্যমন্ত্রী বলছেন, মানুষের ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে পবিত্র রমজান মাসের আগে পণ্যের অবৈধ মজুদ এবং দাম বৃদ্ধির সুযোগ দেওয়া হবে না।

কতিপয় শক্তিশালী ব্যবসায়ী সিন্ডিকেটের কাছে জিম্মি হয়ে আছে দেশের সাধারণ ভোক্তারা-বিষয়টি দিনের আলোর মতো পরিষ্কার। তারা বিপুল পরিমাণ পণ্য মজুদের মাধ্যমেই খুচরা বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করে। যে কারণে ক্রেতারা অধিক দামে পণ্য কিনতে বাধ্য হয়। অথচ, পৃথিবীর বিভিন্ন দেশেই পবিত্র রমজান মাসকে উপলক্ষ করে বিভিন্ন পণ্যে ছাড় দেন ব্যবসায়ীরা। আর আমাদের দেশে ঘটে উল্টো ঘটনা। মুনাফার লোভে অন্ধ হয়ে অসৎ ব্যবসায়ীরা সমাজ ও দেশের প্রতি তাদের দায়বদ্ধতা ভুলে যায়।

নতুন সরকার গঠনের অল্প কিছুদিনের মধ্যে চালের দাম বেড়ে গেলে বাণিজ্যমন্ত্রী জানতে পারেন, গুটিকয়েক ব্যবসায়ীর যোগসাজশেই এমনটা হয়েছে। অথচ এ বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ এখনো নেওয়া সম্ভব হয়নি। ভোক্তাশ্রেণির অধিকার সংরক্ষণে দেশে আইন থাকলেও তা খুব বেশি কার্যকর হতে দেখা যায় না। অন্যদিকে, দেশে ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন গঠন করা হয়েছে। ২০১২ সালে গঠিত এই কমিশন ব্যবসায়িক প্রতিষ্ঠান কর্তৃক ষড়যন্ত্রমূলক যোগসাজশ নিয়ন্ত্রণ, কর্তৃত্বময় অবস্থানের অপব্যবহার রোধ এবং জোটবদ্ধতা নিয়ন্ত্রণে গঠন করা হলেও বাস্তবে তা দেখা গিয়েছে অতি সামান্য।

আমরা আশা করি, দেশের সাধারণ নাগরিকদের সুবিধা নিশ্চিতে মুষ্টিমেয় অসৎ ব্যবসায়ীকে প্রশ্রয় দেওয়া হবে না। পাশাপাশি দেশের সব ব্যবসায় সুষ্ঠু এবং প্রতিযোগিতামূলক বাজার তৈরি করতে হবে। এক্ষেত্রে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনকে আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্য নিয়ে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। গুটিকয়েক ব্যবসায়ীর কাছে সমগ্র দেশের মানুষ জিম্মি হওয়ার বিষয়টি কোনোভাবেই মেনে নেওয়ার মতো নয়। দেশের সাধারণ লোকজন যেন ক্ষতির সম্মুখীন না হন সরকার-মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সে নিশ্চয়তা দিতেই হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper