ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সংকটে তৃতীয় লিঙ্গের মানুষ

উত্তরণে চাই কার্যকর পদক্ষেপ

সম্পাদকীয়-২
🕐 ৯:০৬ অপরাহ্ণ, মার্চ ০৯, ২০১৯

প্রাচীনকাল থেকেই লিঙ্গবৈষম্যের বিষয়টি চলে আসছে। নারী-পুরুষের মধ্যেও বৈষম্যের বিষয়টি বিদ্যমান। তবে, তৃতীয় লিঙ্গ বা হিজড়াদের নিয়ে আধুনিক যুগেও চলমান রয়েছে একই বৈষম্য। তাদের এখনো দেশভেদে আলাদা দৃষ্টিতে দেখা হয়। অথচ, হিজড়ারাও নারী-পুরুষের মতো রক্ত, মাংস এবং অনুভূতিসম্পন্ন মানুষ। আমাদের দেশেও তারা লিঙ্গবৈষম্যে নামক সমস্যায় জর্জরিত। এদিকে বাংলাদেশের সংবিধানে নারী-পুরুষের সমান সুযোগ থাকার কথা বলা থাকলেও অনেক ক্ষেত্রে এর ব্যতিক্রম দেখা যায়। এমন প্রেক্ষাপটে অনেক দূরের হিসেবে থেকে যায় হিজড়াদের সমাজে প্রতিষ্ঠিত করার কথা।

বিষয়টি নিয়ে অতীতে খবর প্রকাশ হলেও সম্প্রতি আবারও খোলা কাগজের ধারাবাহিক এক প্রতিবেদনে উঠে এসেছে তৃতীয় লিঙ্গের মানুষের দুঃখগাঁথা। সবমিলিয়ে তারা খুব সুবিধার মধ্যে নেই। কেননা, কয়েক বছরের আন্দোলনের পর ২০১৩ সালে সরকার হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি দিলেও সংশ্লিষ্টরা বলছেন, তা শুধু কাগজে-কলমেই থেকে গেছে। এর বাস্তবিক প্রয়োগ নেই কোথাও। যে কারণে পড়ালেখা, চাকরি, ব্যবসাসহ প্রতিটি ক্ষেত্রেই তাদের বিড়ম্বনার শিকার হতে হচ্ছে। অথচ দেশের নাগরিক হিসেবে যা আইন এবং সংবিধানের পরিপন্থী।

হিজড়াদের মতে, সবচেয়ে বড় সমস্যাটি হচ্ছে আত্মপরিচয় সংকট। এই ভোগান্তি তাদের সারা জীবন বয়ে বেড়াতে হয়। তাদের নিয়ে অনেকেই ঠাট্টা-তামাশা করে, অনেকে আবার বিষয়টি অন্য দৃষ্টিকোণ থেকে দেখে। বেশিরভাগ তৃতীয় লিঙ্গের মানুষের জায়গা হয় না নিজ পরিবারে। অনেকে আতঙ্কগ্রস্ত থাকে, মৃত্যুর পর আদৌ মাটি-পানি পাওয়া যাবে কি না। সমাজ আজও তাদের অবহেলার দৃষ্টিতে দেখে, যা কোনোভাবেই কাম্য নয়।

আমরা চাই, শুধু কাগজে-কলমে তাদের আবৃত না রেখে বরং প্রতিটি সেক্টরেই সমান সুযোগ দেওয়া হোক। মেধাবী, বুদ্ধি-বিবেকসম্পন্ন ও সমর্থ জনবলের চাহিদা পূরণে তারাও অগ্রণী ভূমিকা রাখতে সক্ষম।

তাই তাদের উন্নয়নে সরকারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কার্যকর পদক্ষেপ নিতে হবে। তারা যেন আর দশজন মানুষের মতো নিজেদের স্বাভাবিক ভাবতে পারে তার নিশ্চয়তা দিতে হবে। তাদের সমান সুযোগ দিতে প্রয়োজনে কঠোর আইন প্রণয়ন করা যেতে পারে। দেশের সার্বিক উন্নয়নের সঙ্গে যে তৃতীয় লিঙ্গের মানুষও জড়িত, তা ভুলে গেলে চলবে না।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper