ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশ ব্যাংকের বইয়ে ইতিহাস বিকৃতি

দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হোক

সম্পাদকীয়-১
🕐 ১০:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০১৯

বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে প্রকাশিত ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ শীর্ষক গ্রন্থে বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও অবদানকে অস্বীকার করে পাকিস্তানি স্বৈরশাসক আইয়ুব খান ও বাংলাদেশের স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের কৃতিত্বের মহিমা বর্ণনা হয়েছে। কৌশলে এড়িয়ে যাওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকের প্রতিষ্ঠার তারিখ ও প্রেক্ষাপট, যার মাধ্যমে বাঙালি জাতির গর্ব মহান মুক্তিযুদ্ধের ইতিহাসকে ভূলুণ্ঠিত করা হয়েছে বলে আমরা মনে করি।

ইতিহাস বিকৃতির এই ঘটনা নতুন না হলেও স্বাধীনতার পক্ষের শক্তির হাতে দেশের ক্ষমতাভার থাকা সত্ত্বেও এহেন ইতিহাস বিকৃতি আমাদের ভাবিয়ে তুলেছে। জনমনে প্রশ্ন উঠতে শুরু করেছে, বাংলাদেশ ব্যাংকসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোতে গত কয়েক বছরে যেসব দুর্নীতি-অনিয়ম মাথাচাড়া দিয়ে উঠেছে তা কোনো একটি অশুভ চক্রের ষড়যন্ত্র কি না।

বিষয়টি দৈনিক খোলা কাগজের দৃষ্টিগোচর হলে গত বছরের ১৩ সেপ্টেম্বর থেকে পর পর চার দিন এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদন প্রকাশের পর আরও কয়েকটি গণমাধ্যমে এ সম্পর্কে খবর প্রকাশিত হলে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। এরপর এ ঘটনায় উচ্চ আদালতে রিট হয়। গত ২ অক্টোবর রিটের শুনানি হয়। ওই দিন হাইকোর্ট ইতিহাস বিকৃতির অভিযোগ তদন্ত করে অর্থ সচিবকে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। নির্দেশনা অনুযায়ী, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব (বাজেট সামষ্টিক অর্থনীতি) ড. মো. জাফর উদ্দীনকে আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি একটি প্রতিবেদন আদালতে দাখিল করে। সেখানে ইতিহাস বিকৃতির প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করা হয়।

সর্বশেষ গতকাল মঙ্গলবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের এক আদেশে ‘বাংলাদেশ ব্যাংকের ইতিহাস’ বইয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অন্তর্ভুক্ত না করে ইতিহাস বিকৃতির অভিযোগে বইটির সম্পাদনা পরিষদের প্রধান ও বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহাকে আগামী ১২ মার্চ তলব করেছেন হাইকোর্ট। এ ছাড়া বইটির কোনো সংখ্যা বাজারে থাকলে তা প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

আমরা চাই, এমন ইতিহাস বিকৃতিকারীদের শনাক্ত করে দ্রুত আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা হোক। যাতে করে ভবিষ্যতে আর কেউ ইতিহাস বিকৃতির দুঃসাহস না দেখায়।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper