ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দুর্নীতি প্রতিরোধে শিক্ষার্থীদের পরামর্শ

কার্যকর পদক্ষেপ নিন

সম্পাদকীয়
🕐 ১০:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০১৯

দেশের সার্বিক দুর্নীতির প্রধান পর্যবেক্ষক এবং তা রোধে স্বাধীন প্রতিষ্ঠান দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতোমধ্যেই তারা দুর্নীতি নিয়ন্ত্রণ ও দমনে বড় বড় সাফল্য দেখিয়েছেন। কিছু কিছু ক্ষেত্রে প্রশ্নও আছে, যা প্রতিষ্ঠান এড়াতে পারে না। তবে সামগ্রিক চিত্র অনুযায়ী, দুদকের ভূমিকা প্রশংসনীয়।

সম্প্রতি দুদক ‘দুর্নীতি দমন কমিশনের কৌশলপত্র-২০১৯’ হাতে নিয়েছে, যেখানে দেশের ৩০টি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পরামর্শ নেওয়া হয়েছে। এ জাতীয় মতবিনিময় সভা এটাই প্রথম। এই সভায় শিক্ষার্থীরা প্রাণবন্ত এবং বাস্তবসম্মত পরামর্শ দিয়েছেন যা দুদকও গ্রহণ করেছে। তবুও বলা প্রয়োজন, শুধু পরামর্শ নিয়ে বসে থাকলে হবে না বরং তা কার্যকর করে দেখাতে হবে।

মতবিনিময় সভায় শিক্ষার্থীরা অনেক পরামর্শ দিয়েছেন, যেগুলো আমলে নেওয়া জরুরি। যেমন, অপরাধের বিচারিক প্রক্রিয়া দ্রুততম সময়ে করা, ছোট ছোট দুর্নীতি রোধ করা, দুর্নীতিপরায়ণ ঊর্ধ্বতন কর্মকর্তাদের ছাড় না দেওয়া, দুর্নীতি সংঘটিত হওয়ার আগেই তা প্রতিরোধের ব্যবস্থা করা, দুর্নীতির বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা, আইনি সংস্কার ও প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা, দুর্নীতিবাজদের ভয়-লজ্জাবোধের ব্যবস্থা করা এবং প্রয়োজনে তাদের মানসম্মত শিক্ষা দেওয়া ইত্যাদি।

বলাবাহুল্য, পরামর্শ দেওয়া সহজ হলেও আসল কাজ সবাই করতে পারেন না। তাই দুদককেই আসল কাজটি করে দেখাতে হবে। দুর্নীতি দমনে সদা সচেষ্ট থাকতে হবে। পরামর্শ অনুযায়ী, পদক্ষেপ নিতে হবে। এ ক্ষেত্রে কোনো বিশেষ ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ছাড় না দেওয়াই তাদের লক্ষ্য হওয়া উচিত। দেশের গুটি কয়েক দুর্নীতিবাজের জন্য হয়রানি পোহাতে হয় সাধারণ জনগণকে। তাই দুর্নীতি রোধে সবাই দুদকের সঙ্গে রয়েছে।

আমরা জানি, খুব অল্প সময়ে দুর্নীতির বীজ উপড়ে ফেলা সম্ভব নয়। তাই, সময় নিয়ে বিভিন্ন সভা-সমাবেশের আয়োজন করতে হবে। সেখান থেকে আসা নানা রকমের পরামর্শ নিয়ে ধাপে ধাপে দুর্নীতি রোধ করতে হবে। পাশাপাশি দুর্নীতি রোধে জোরদার করতে হবে জনসচেতনতা। দুর্নীতি নামক ‘ব্যাধি’ থেকে দেশকে মুক্ত করতে হবে। দেশবাসী দুদকের কাছে সেটাই প্রত্যাশা করে।

 

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper