ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বসবাস অযোগ্য রাজধানী

সত্য হোক ‘মানবিক ঢাকা’র স্বপ্ন

সম্পাদকীয়
🕐 ৯:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

রাজধানী ঢাকার জনজীবন যেভাবে চলছে, তাকে এককথায় ‘অমানবিক’ না বলে কোনো উপায় নেই। এখানকার হাওয়া ধুলা ও ধোঁয়াশায় আকীর্ণ, রাস্তা যানজটে শ্বাসরদ্ধ, দিগন্তরেখা ঘনবদ্ধ অগুনতি ভবনের আড়ালে অদৃশ্য। তদুপরি গ্যাস, বিদ্যুৎ ও পানি সরবরাহ থেকে শুরু করে সর্বত্রই চলছে চরম বিশৃঙ্খলা। নাগরিক সেবা দেওয়ার পবিত্র দায় এখানে কেউ অনুভব করে বলে মনে হয় না।

মহানগরীর কয়েকটি এলাকায় গত শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত গ্যাস সরবরাহ বন্ধ থাকায় শহরের একাংশের বিপুলসংখ্যক মানুষ যে দুর্ভোগে পড়েছিল, তা অবর্ণনীয়। এ অবস্থায়, যান্ত্রিক ত্রুটি সারাতে গিয়ে গ্যাস সরবরাহ বন্ধ রাখতে হয়েছে বলে জানিয়েই তিতাস তার কর্তব্য সেরেছে। খবরটা আগেভাগে জানালে মানুষ এ ব্যাপারে খানিকটা পূর্বপ্রস্তুতি নিয়ে রাখতে পারত। কিন্তু তিতাস সে সুযোগটুকু তার গ্রাহকদের দেওয়ার প্রয়োজন অনুভব করেনি।

আমরা জানি, বিশ্বের বসবাস-অযোগ্য শহরের তালিকায় ঢাকার স্থান এখন সর্বাগ্রে। এখানে যানজটে প্রচুর কর্মঘণ্টাসহ জীবনের বিশাল সময় নষ্ট হয় মানুষের। পরিবেশ দূষণের কারণে এখানে স্বাস্থ্যঝুঁকিও প্রচণ্ড। বিদ্যুৎ, ওয়াসা, রোডস অ্যান্ড হাইওয়েসহ বিভিন্ন প্রতিষ্ঠান বছরের প্রায় প্রতিদিনই রাজধানীর কোনো না কোনো এলাকার দীর্ঘ রাস্তা খুঁড়ে রাখছে।

এসবের কারণে সৃষ্ট জনভোগান্তি নিরসনে কারও কোনো চেষ্টাই যেন নেই। উপরন্তু এ শহরে বসবাসকারী মানুষ অনেকটাই জিম্মি সংশ্লিষ্ট প্রশাসন ও চরম বিশৃঙ্খল ট্রাফিক ব্যবস্থার কাছে। এতে চরম অমানবিক জীবনযাপন করতে বাধ্য হচ্ছে নাগরিকরা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র হিসেবে প্রয়াত আনিসুল হক নগরবাসীর জীবনযাত্রা সহনীয় ও মানবিক করে তুলতে অনেক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন এবং নিতে যাচ্ছিলেন আরও অনেক। কিন্তু তার অকালমৃত্যু ইতি টেনে দিয়েছে সেই মহতী প্রয়াসে। তার মতো দিকনির্দেশক ব্যক্তিত্ব, যাদের বেঁচে থাকা সবচেয়ে বেশি প্রয়োজন, তারা এভাবে অসময়ে চলে যান এটা ঢাকাবাসীর জন্য চরম দুর্ভাগ্যজনক বই কি।

তিনি যে ‘মানবিক ঢাকা’ গড়ার যাত্রা শুরু করেছিলেন, আগামী সিটি নির্বাচনে বিজয়ী মেয়র সে যাত্রা অব্যাহত রাখবেন কি না কে জানে? যদি তা অব্যাহত না রাখা হয়, তবে ‘মানবিক ঢাকা’র স্বপ্ন কেবলই স্বপ্নই রয়ে যাবে, কখনই বাস্তবায়নের মুখ দেখবে না।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper