ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নতুন রূপে ফিরছে জামায়াত!

যুদ্ধাপরাধের দায় স্বীকার করতে হবে

সম্পাদকীয়-১
🕐 ৯:৪২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০১৯

জামায়াতে ইসলামী নতুন নামে রাজনীতিতে সক্রিয় হওয়ার চেষ্টা করছে বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে। একাত্তরে যুদ্ধাপরাধ এবং পরবর্তী সময়ে সাম্প্রদায়িক ও সন্ত্রাসী কর্মকাণ্ডের যে ছাপ পড়েছে, নতুন নামকরণের মধ্য দিয়ে তা থেকে বেরিয়ে আসতে চায় দলটি। গণমাধ্যমে ইতোপূর্বে প্রকাশিত সংবাদে জানা গিয়েছিল, নতুন এই দলের নাম বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি) হতে পারে। তবে এতে গোপনে জামায়াতের সাংগঠনিক কাঠামোই বজায় রাখা হবে। নতুন দলে জামায়াতের ৬০ বছর বা তার বেশি বয়সী নেতাদের ঠাঁই হবে না। তবে নাম নতুন নিলেও জামায়াতের মৌল চরিত্রে কোনো নতুনত্ব বা বদল আসছে না বলেই সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে।

জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আব্দুর রাজ্জাক জামায়াত থেকে পদত্যাগ করার পর নতুন করে বিষয়টি সামনে চলে এসেছে। স্বাধীনতাবিরোধী ভূমিকার জন্য জামায়াত দেশের মানুষের কাছে ক্ষমা না চাওয়ায় তিনি পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন। পদত্যাগপত্রে তিনি দলকে বিলুপ্ত করার পরামর্শও দিয়েছেন। একাত্তরের যুদ্ধাপরাধ সংঘটনের অপরাধে আদালতের নির্দেশে নির্বাচন কমিশনে নিবন্ধন ও প্রতীক হারানো জামায়াত কয়েক বছর ধরে দেশের রাজনীতিতে কোণঠাসা অবস্থায় রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বলেছেন, জামায়াতের বিরুদ্ধে আদালতে দায়ের করা একটি মামলার নিষ্পত্তি হওয়ার পরই দলটিকে নিষিদ্ধ করা হবে। স্মর্তব্য, ১৯৪১ সালে প্রতিষ্ঠার পর থেকে তিনবার নিষিদ্ধ হয় জামায়াত। এর মধ্যে ১৯৫৯ ও ১৯৬৪ সালে তৎকালীন পাকিস্তানে এবং ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশে ধর্মনিরপেক্ষ সংবিধান প্রতিষ্ঠার পর অন্য সব ধর্মভিত্তিক দলের সঙ্গে জামায়াতও নিষিদ্ধ হয়। সাত বছর পর জিয়াউর রহমানের শাসনামলে ১৯৭৯ সালের ২৫ মে আবার প্রকাশ্য রাজনীতির সুযোগ পায় জামায়াত।

জামায়াত নাম পরিবর্তন করলেও তার মওদুদীবাদী দর্শনে কোনো পরিবর্তন হবে না বলেই আমাদের ধারণা। নাম পরিবর্তন করাটা তাদের ধাপ্পাবাজির আরেক নমুনা বলেই মনে হচ্ছে। নতুন নাম নিয়ে রাজনীতি করতে চাওয়াটা তাদের জন্য অস্বাভাবিক নয়। অতীতে বহুবার তারা এভাবে ভোল পাল্টিয়েছে। নতুন নামে এলেও দেখতে হবে, তাদের রাজনৈতিক দর্শন কী হয়। তারা যদি মওদুদীবাদ ত্যাগ করে এবং বাংলাদেশের সংবিধান মেনে রাজনীতি করতে চায়, তাহলে হয়তো তাদের গ্রহণীয়তা বিবেচনা করে দেখা যেতে পারে। নতুন নামে যদি জামায়াত রাজনীতি করতে চায় তাহলে তাদের অবশ্যই আইন মেনে নির্বাচন কমিশনে নিবন্ধিত হতে হবে। নিবন্ধনের সময় যদি দেখা যায়, এই দলের সঙ্গে একাত্তরের মানবতাবিরোধীরা যুক্ত, তাহলে তারা যেন কিছুতেই নিবন্ধন না পায়। বাংলাদেশের বিরুদ্ধে যাদের অবস্থান, তাদের যেন কোনোভাবেই এ দেশে রাজনীতি করতে দেওয়া না হয়, জাতি এটাই দাবি করে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper