ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রশ্নপত্র ফাঁস রোধ

শিক্ষামন্ত্রীর পদক্ষেপকে স্বাগত

সম্পাদকীয়
🕐 ৯:২০ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০১৯

এসএসসি ও সমমানের পরীক্ষা নকলমুক্ত ও সুষ্ঠু পরিবেশে সম্পন্ন করার লক্ষ্যে এক চমৎকার পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ উদ্দেশ্যে আগামী ২৭ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মূলত প্রশ্নপত্র ফাঁসের মহামারী রোধের লক্ষ্যেই কোচিং সেন্টার বন্ধ রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। এসব পদক্ষেপের মধ্যে থাকছে: পরীক্ষায় অ্যালুমিনিয়াম ফয়েল কাগজে বাঁধিয়ে প্রশ্নপত্র পাঠানো, আগের মতো পরীক্ষার্থীদের ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে দেয়া, পরীক্ষা কেন্দ্রের আশেপাশে ১৪৪ ধারা জারি রাখা, প্রশ্নপত্র ফাঁস নিয়ে গুজব রটনাকারী শনাক্ত হলে কঠোর ব্যবস্থা নেয়া প্রভৃতি।

প্রশ্নপত্র ফঁসের সম্ভাবনার ব্যাপারে ইতোমধ্যেই নজরদারি শুরু হয়ে গেছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেছেন, যারা আগেও এ কাজ করেছে বা প্রশ্ন ফাঁসে যুক্ত ছিল, তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষা সংশ্লিষ্টরা ছাড়া কেউ পরীক্ষা কেন্দ্রে ঢুকতে পারবে না। কেউ মোবাইল ফোন ব্যবহার করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে।

পরীক্ষার্থীরা পড়াশোনা না করে কোথায় প্রশ্নপত্র ফাঁস হচ্ছে, তা খোঁজার চেষ্টা না করারর জন্যে শিক্ষামন্ত্রী আহ্বান জানিয়েছেন। তাঁর এ আহ্বানের সঙ্গে কণ্ঠ মিলিয়ে আমরাও একই কথা বলতে চাই শিক্ষার্থী ও অভিভাবকদের। গত কয়েক বছর ধরে সব ধরনের পরীক্ষার প্রশ্নপত্র পূর্বাহ্নেই ফাঁস হয়ে যাওয়া বলতে গেলে এক সাধারণ নিয়মে দাঁড়িয়ে গেছে। বিগত শিক্ষামন্ত্রী বহু চেষ্টার পরও এ অসাধু তৎপরতা রুখতে পারেননি। প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত সিন্ডিকেট এ সুযোগে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে পরীক্ষার্থীদের কাছ থেকে। প্রশ্নপত্র ফাঁসের ফলে বিপর্যয় ঘটেছে পরক্ষিার মান ও ফলাফলে। অযোগ্য ও অসাধু পরীক্ষার্থীরা এর সুযোগ নিয়ে উঠে এসেছে মেধা তালিকায়। আর প্রকৃত মেধাবীরা সর্বোচ্চ পরিশ্রম করেও ব্যর্থ হয়েছেন কাক্সিক্ষত ফল লাভে।

নতুন শিক্ষামন্ত্রী দায়িত্ব গ্রহণের পরপরই প্রশ্নপত্র ফাঁসের বিরুদ্ধে পদক্ষেপ নিতে সচেষ্ট হচ্ছেন, দেশের শিক্ষা ব্যবস্থার জন্যে এটা একটা বড় সুসংবাদ। অঅশা করি, অচিরেই তিনি এই অসৎ কর্মকা- রোধ করে শিক্ষক্ষেত্রে প্রকৃত মেধার মূল্যায়নের সুবাতাস বইয়ে দিতে সক্ষম হবেন।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper