ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ডিএনসিসি উপ-নির্বাচন

নতুন ভোটাররা যেন বঞ্চিত না হন

সম্পাদকীয়-১
🕐 ৮:৫৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০১৯

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনে আর কোনো বাধা নেই, এটা একটা ভালো খবর। সাবেক মেয়র আনিসুল হকের মৃত্যুতে শূন্য হওয়া এ পদটি এবং সম্প্রসারিত ওয়ার্ডে উপ-নির্বাচনে যে স্থগিতাদেশ দেওয়া হয়েছিল, আদালত তা তুলে নিয়েছেন। নির্বাচন বাতিল বিষয়ে জারি করা রুল বাতিল করে দেওয়া হয়েছে এবং রিটকারীর আবেদনও খারিজ করা হয়েছে।

খবরটিতে সংশ্লিষ্ট অনেকেই সন্তোষ প্রকাশ করেছেন। কিন্তু যে অবস্থার পরিপ্রেক্ষিতে এ আদালতের এ স্থগিতাদেশ এসেছিল, সে সমস্যার সমাধান কিন্তু শেষ পর্যন্ত হলো না। স্মর্তব্য, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে যুক্ত ১৬টি ইউনিয়নকে ৩৬টি ওয়ার্ডে বিভক্ত করে ২০১৭ সালের জুলাইয়ে এক প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ। ইউনিয়নগুলোকে সিটি করপোরেশনে যুক্ত করার পর থেকেই কয়েকটি ইউনিয়নের জনপ্রতিনিধিরা সীমানা বণ্টন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। নির্বাচন হলে দুই সিটির নতুন ওয়ার্ডগুলোর ভোটাররা ভোটবঞ্চিত হতে পারে বলেও আশঙ্কা ছিল বিশেষজ্ঞদের। এখন আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করার পর যেন সে আশঙ্কাই সত্যে পরিণত না হয়।

আদালতের স্থগিতাদেশ ওঠে যাওয়ার পরপর আগামী মার্চ মাসে ডিএনসিসি নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেছেন, মার্চে শুরু হওয়া উপজেলা পরিষদের মাঝেই এ নির্বাচন করা হবে। তবে এ বিষয়ে কমিশনে বসে সিদ্ধান্ত নিতে হবে এবং পুনঃতফসিল করতে হবে। এ নিয়ে কথা বলার জন্য সবার সঙ্গে বসতে হবে বলেও জানিয়েছেন তিনি। সিইসির এ সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু সেই সঙ্গে এও আশা করছি, তাড়াহুড়ো করতে গিয়ে তিনি যেন ডিএনসিসিতে নতুন অন্তর্ভুক্ত ১৮টি ইউনিয়নের ভোটাধিকারের বিষয়টি এড়িয়ে না যান।

এ ক্ষেত্রে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়েরও দায়িত্ব রয়েছে। আশা করি এ মন্ত্রণালয়, ইসি ও সংশ্লিষ্ট ইউনিয়নগুলোর জনপ্রতিনিধিরা একসঙ্গে বসে সিটি করপোরেশনে অন্তর্ভুক্ত নতুন ইউনিয়নগুলোর সীমানা বণ্টন সংক্রান্ত জটিলতা দূর করে এগুলোর প্রাপ্তবয়স্ক নাগরিকদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে নেওয়ার দ্রুত ও যথোপযুক্ত ব্যবস্থা নেবেন। ডিএনসিসি উপ-নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হোক এবং তাতে নতুন ভোটাররা নির্বিঘ্নে তাদের ভোটাধিকার প্রয়োগে সক্ষম হোন, এটাই আমরা চাই।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper