ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শাবি ছাত্রের আত্মহত্যা

মানবিকতার জাগরণ জরুরি

সম্পাদকীয়-১
🕐 ১০:০০ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০১৯

মানুষ হিসেবে যখন আমরা সমাজে জন্ম নিই, তখন মানুষ হয়ে ওঠার জন্য আমাদের নানা ঘাত-প্রতিঘাত সহ্য করে বেঁচে থাকার শক্তিটা অর্জন করে নিতে হয়। কিন্তু মানুষ হিসেবে আমাদের মান ও আত্মসম্মানবোধটা খুব জরুরি। এ সম্মানের জায়গাটা সবাই আসলে দিতে জানে না। ক্ষমতার মোহ আর দুর্নীতি যখন সমাজের রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করেছে, তখন মানুষকে মানুষ হিসেবে না দেখে নিতান্ত টাকা উপার্জনের যন্ত্র হিসেবে দেখার মানসিকতা আমাদের সমাজের সর্বস্তরে বিরাজ করছে।

তারই ধারাবাহিকতায় যারা এ নষ্ট স্রোতের বিপরীতে লড়ে যেতে পারে, তারাই শত যন্ত্রণা সহ্য করে বেঁচে থাকতে পারে। আর অসম্মান ও অপমান সহ্য না করতে পারলে দুর্বল হৃদয়ের কিছু মানুষ পৃথিবীকে চির বিদায় জানিয়ে চলে যায়। এভাবে চলে যাওয়াকে আমরা সমর্থন করতে পারি না। কারণ শত ঝড় আর প্রতিকূলতাকে মোকাবেলা করে জীবনে বেঁচে থাকাটাই মানুষ হিসেবে আমাদের সবচেয়ে বড় চাওয়া।

পত্রিকায় প্রকাশিত খবর থেকে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর আত্মহত্যার যে ঘটনা আমরা জানতে পেরেছি, তা খুব দুঃখজনক। এ আত্মহত্যার পেছনে শিক্ষকদের অপমানের বিষয়টিকে সামনে আনা হয়েছে। এ কারণটি আমরা অতীতেও দেখেছি। শিক্ষকদের সম্মান একটি দেশের নাগরিকদের মধ্যে সবার ওপরে। কিন্তু অপ্রত্যাশিতভাবে হলেও মানুষ গড়ার মহান কারিগররা এখন টাকা উপার্জনের জন্য দুর্নীতিতে জড়িয়ে পড়ছেন।

এতে শিক্ষকদের সম্মান যেমন ভূলুণ্ঠিত হচ্ছে, তেমনিভাবে মানবিকতাবোধও আক্রান্ত হচ্ছে। তেমনি বর্তমানে মানুষ হিসেবে মানুষকে ন্যূনতম সম্মান দেওয়ার যে সংস্কৃতি লোপ পেতে বসেছে, তাতে শিক্ষকদের অবস্থানকে আমরা অনন্যভাবে দেখতে চাইলেও তারা সে ভূমিকায় সব সময় নিজেদের অবস্থানকে অক্ষুণ্ন রাখতে পারছেন না।

এদিকে অপমান বা অপ্রাপ্তির শিকার হলে জীবনে ঘুরে দাঁড়ানোর তো সুযোগ আছে। সেটা না করে আত্মহত্যা তো কোনো সমাধান না। জীবনে একটি দরজা বন্ধ হলে পরবর্তী সুযোগের দরজা ঠিকই সময়মতো উন্মুক্ত হয়ে যায়। এ জন্য কঠোর অধ্যবসায় ও ধৈর্যের মাধ্যমে সাফল্যের জন্য লেগে থাকতে হয়।

আমরা এভাবে আত্মহত্যার ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না। এজন্য মানবিক সমাজ বিনির্মাণটা খুব জরুরি। আমাদের সবাইকে নিজ অবস্থান থেকে এরকম পরমতসহিষ্ণুতা সম্পন্ন, উদার ও মানবতার জয়গান গাওয়া সমাজের জন্য ভূমিকা রাখতে হবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper