ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজাপাকসের বিদায়

স্থিতিশীলতা ফিরছে শ্রীলঙ্কায়

সম্পাদকীয়-২
🕐 ৯:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৮

আদালত, জাতীয় সংসদ ও বিরোধী দল- এই ত্রিমুখী চাপের মুখে অবশেষে পদত্যাগ করতে বাধ্য হলেন শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনার আহ্বানে মাত্র সাত সপ্তাহ আগে প্রধানমন্ত্রিত্বের দায়িত্ব নিয়েছিলেন ইতোপূর্বে দুর্নীতির দায়ে অভিযুক্ত ও পদচ্যুত সাবেক রাষ্ট্রপতি রাজাপাকসে। প্রেসিডেন্ট মৈত্রীপালা নির্বাচিত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহেকে গত অক্টোবরে সরিয়ে সে-জায়গায় রাজাপাকসেকে বসিয়ে ভারত মহাসাগরের দ্বীপ রাষ্ট্রটিতে এক সাংবিধানিক সংকটের সূত্রপাত করেছিলেন। দেশটিতে গত দুই মাস ধরে কার্যকর কোনো সরকারই ছিল না। বর্তমানে রাজাপাকসে সরে যাওয়ায় সে সংকট অবসানের পথে হাঁটছে বলেই মনে হচ্ছে।

জানা গেছে, রাষ্ট্রপতি সিরিসেনা আনুষ্ঠানিকভাবে বিক্রমাসিংহেকে দায়িত্বভার ফিরিয়ে দিতে রাজি হয়েছেন। নভেম্বরে রাষ্ট্রপতি সিরিসেনার সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা বেআইনি বলে বৃহস্পতিবার রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত। তারপরই এমন একটি সিদ্ধান্ত হতে যাচ্ছে বলে আগেই ধারণা করা গিয়েছিল।

বরখাস্ত হওয়ার পরও নিজেকেই দেশটির বৈধ প্রধানমন্ত্রী বলে দাবি করে আসছিলেন বিক্রমাসিংহে। তিনি দাবি করেন, প্রেসিডেন্টের বহিষ্কারাদেশ সম্পূর্ণ অবৈধ। এর পর শ্রীলঙ্কার সংসদে বিক্রমাসিংহের ক্ষমতাসীন দল রাজাপাকসের বিরুদ্ধে অনাস্থা ভোট দেয়। তখন দুই-তৃতীয়াংশ সংসদ সদস্যই ভোট দেন রাজাপাকসের বিরুদ্ধে।

শ্রীলঙ্কার সরকার নিয়ে দুই মাস ধরে যে নাটক চলছিল, অবশেষে তার যবনিকা পড়ল বলেই মনে হচ্ছে। এর মধ্য দিয়ে কিন্তু নির্বাচিত জনপ্রতিনিধিদের মতামতের প্রাধান্য ও আদালতের স্বাধীন সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাই বিশেষ করে প্রমাণিত হলো। সবকিছু অবশ্য হয়েছে সাংবিধানিক ও প্রত্যাশিতভাবেই। আদালতের রায়ে রাষ্ট্রপতি সিরিসেনার নতুন সরকার গঠনের পথ খুলে গেল, কিন্তু সেটা নিশ্চয় রনিল বিক্রমাসিংহে ও অন্য নির্বাচিত জনপ্রতিনিধিদের বাদ দিয়ে নয়। সাংবিধানিক বিধিসম্মত পথেই শ্রীলঙ্কায় রাজনৈতিক স্থিতিশীলতা ফিরে আসবে, এটাই প্রত্যাশিত।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper