ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মহান বিজয় দিবস

অঙ্গীকার হোক গণতন্ত্র সমুন্নত রাখার

সম্পাদকীয়-১
🕐 ৯:৪০ অপরাহ্ণ, ডিসেম্বর ১৫, ২০১৮

মহান বিজয় দিবস আজ। জাতির শ্রেষ্ঠ গৌরব, অহঙ্কার ও আনন্দ উজ্জ্বলতার স্বাক্ষরবহ একটি অনন্য দিন। আজ থেকে ৪৭ বছর আগে, ১৯৭১ সালের এদিনে বাংলাদেশের অকুতোভয় মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে প্রায় এক লাখ হানাদার পাকিস্তানি সৈন্যের আত্মসমর্পণের মধ্য দিয়ে সূচিত হয়েছিল স্বাধীনতা সংগ্রামে বাঙালির পূর্ণ বিজয়। একাত্তরের ২৬ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন, ১৬ ডিসেম্বর তা বাস্তব পরিণতির রূপ নেয়। যে দীর্ঘ ৯ মাসব্যাপী ৩০ লাখ বাঙালির বুকের রক্তে, দুই লাখ মা-বোনের সম্ভ্রমহানি ও অগণিত মানুষের সীমাহীন দুঃখ-দুর্ভোগের বিনিময়ে বাঙালির সর্বশ্রেষ্ঠ অর্জন এ বিজয় মুকুট শিরে পরেছিল বাংলাদেশ। বাঙালি জাতির জীবনে আজ তাই পরম আনন্দের দিন। আজ লাল সবুজের উৎসবের দিন।

বিজয়ের এই আনন্দময় দিনটিকে পাওয়ার জন্য জাতিকে চরম মূল্যও দিতে হয়েছে। ৩০ লাখ শহীদের রক্তে রঞ্জিত হয় বাংলার মাটি। সম্ভ্রম হারান দুই লাখেরও বেশি মা-বোন। এক কোটি মানুষ দেশ ছেড়ে প্রতিবেশী দেশে আশ্রয় নিতে বাধ্য হন। অগণিত মানুষ শিকার হন অকথ্য নির্যাতনের। হানাদার পাকিস্তানি সেনারা জ্বালিয়ে-পুড়িয়ে ধ্বংস করে দেয় অসংখ্য ঘরবাড়ি। সম্পদহানি হয় বিপুল। আজ কৃতজ্ঞ জাতি গভীর বেদনা ও বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছে স্বাধীনতার জন্য আত্মদানকারী ও সর্বোচ্চ ত্যাগ স্বীকারকারী সেই সূর্যসন্তানদের।

এবার বিজয় দিবস এসেছে এক জাতীয় ক্রান্তিলগ্নে। পরবর্তী পক্ষকালের মধ্যেই জনগণ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচিত করতে যাচ্ছে তাদের একাদশ জাতীয় সংসদকে। একাত্তরের মুক্তিযুদ্ধে মহাবিজয়ের মধ্য দিয়ে যে শিশু-গণতন্ত্রের জন্ম হয়েছিল, বহু চড়াই-উৎরাই পেরিয়ে আজ তা যৌবনের দ্বারপ্রান্তে পৌঁছেছে। সেই পাকিস্তানি আমল থেকে, এমনকি বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও এ দেশের গণতান্ত্রিক অগ্রগতি বারবার ব্যাহত হয়েছে দেশি-বিদেশি নানা মহলের ষড়যন্ত্রে। গণতন্ত্র রক্ষার জন্য যারা নিজেদের প্রাণ বিসর্জন দিতেও দ্বিধা করেননি, সেই মহান শহীদদের কথা স্মরণে রেখে আমরা যেন সহিংসতা, রক্তপাতের মধ্য দিয়ে নির্বাচনের পবিত্রতাকে কলঙ্কিত না করি, এটাই হোক এবারের বিজয় দিবসের জাতীয় প্রার্থনা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper