ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এক দিনে সড়কে বলি ১৪ জন

ইশতেহারে সড়কের অগ্রাধিকার চাই

সম্পাদকীয়-১
🕐 ৯:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৮

একই দিনে সড়ক দুর্ঘটনায় বলির সংখ্যা আবারও দুই অঙ্কের ঘর স্পর্শ করেছে। গত বৃহস্পতিবার সারা দেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ১৪ জন। ভয়ঙ্কর দানবের হাতে এভাবে নিত্যদিন অসংখ্য মানুষের প্রাণহানি অব্যাহত রয়েছে। ট্রাফিক ব্যবস্থা, পুলিশ, প্রশাসন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, কেউই কোনোমতেই এ দানবকে নিয়ন্ত্রণে আনতে পারছে না।

সেন্টার ফর ইনজ্যুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ বাংলাদেশের (সিআইপিআরবি) গত বছরের এক জরিপে জানা যায়, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় বছরে প্রায় ২৪ হাজার মানুষ মারা পড়ে। এর মানে প্রতিদিন গড়পড়তা ৬৪ জন মানুষ সড়ক দুর্ঘটনায় নিহত হয়, যেটা অন্য যে কোনো দুর্ঘটনায় নিহতের সংখ্যার মধ্যে সর্বোচ্চ। সড়ক দুর্ঘটনায় বার্ষিক ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৩৪ হাজার কোটি টাকা বলেও এ জরিপ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

সড়কপথে সীমাহীন বিশৃঙ্খলা, অব্যবস্থাপনা আর নৈরাজ্যই সড়ক দুর্ঘটনার কারণ। দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কের ব্যাপক উন্নয়ন, দুর্ঘটনা রোধে নতুন নতুন আইন প্রণয়ন প্রভৃতি ব্যবস্থা নেওয়া সত্ত্বেও অবস্থা যে তিমিরে সে তিমিরেই রয়ে গেছে। এ অবস্থার জন্য দায়ী দেশের সড়কপথে দুর্বৃত্তদের ব্যাপক দৌরাত্ম্য। দুর্বৃত্তদের বড় একটি অংশ সরকারের ভেতরেই গোপনে বা প্রকাশ্যে থাকায় সড়কে কিছুতেই শৃঙ্খলা তো ফিরিয়ে আনা যাচ্ছেই না, বরং তৈরি হচ্ছে নতুন নতুন সংকট।

অচিরেই দেশের রাজনৈতিক দলগুলো নির্বাচনী ইশতেহার প্রকাশ করতে যাচ্ছে। এতে সড়ক যোগাযোগের বিষয়টিরই সর্বাধিক প্রাধান্য পাওয়া দরকার বলে বিশেষজ্ঞরা খোলা কাগজকে দেওয়া সাক্ষাৎকারে অভিমত ব্যক্ত করেছেন। তারা বলেছেন, সড়ক যোগাযোগের উন্নয়ন ও সড়কের বিশৃঙ্খলা কমাতে রাজনৈতিক দলগুলো কী কী ব্যবস্থা নিতে চায়, নির্বাচনী ইশতেহারে তা পরিষ্কার ভাষায় জনিয়ে দেওয়া উচিত।

তারা দুঃখ প্রকাশ করে বলেছেন, সড়ক নিরাপত্তার বিষয়টিকে সরকার এখনো যথোচিত গুরুত্ব দিচ্ছে না। এটা একটা জাতীয় সমস্যা হিসেবে গুরুত্ব না পেলে কখনোই এর সম্পূর্ণ সমাধান করা যাবে না। এ জন্যই অতীত-বর্তমানে বিভিন্ন সরকার এ সমস্যা সমাধানের আশ^াস দিলেও কার্যত কিছুই হয়নি। নির্বাচনের পর নতুন সরকার গঠিত হলে সড়কপথ বিশৃঙ্খলা ও অব্যবস্থাপনামুক্ত ও নিরাপদ করে তুলতে তারা কী করবে, নির্বাচনী ইশতেহারে সে বিষয়গুলো স্পষ্ট হওয়া দরকার। বিশেষজ্ঞদের এ অভিমতে রাজনৈতিক দলগুলো কর্ণপাত করুক, সেটাই আমরা চাই।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper