ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চলচ্চিত্রকার হত্যার চক্রান্তকারী গ্রেপ্তার

নির্মূল হোক জঙ্গিবাদের শেকড়

সম্পাদকীয়-২
🕐 ১০:০৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

বাংলাদেশে বাকস্বাধীনতা বা মতপ্রকাশের স্বাধীনতার বিরুদ্ধে মৌলবাদ-জঙ্গিবাদ একটা বড় বাধা হয়ে দাঁড়িয়েছে বিগত কয়েক বছরের মধ্যে। নিজেদের মতামত প্রকাশের কারণে ইতোমধ্যে জঙ্গিদের হাতে নিহত হয়েছেন বেশ কয়েকজন ব্লগার, পুস্তক প্রকাশক, সমাজকর্মী প্রভৃতি বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ। আক্রান্ত হয়েছেন আরও অনেকে। তাদের উৎপাতে মুক্তমনা মানুষদের মুখ খোলাই দায় হয়ে দাঁড়িয়েছে।

বর্তমান ক্ষমতাসীন সরকার অবশ্য সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ‘নো টলারেন্স’ নীতি ঘোষণা করে ধর্মভিত্তিক রাজনীতিকারী ও জঙ্গিবাদের পৃষ্ঠপোষক বেশকিছু দলকে নিষিদ্ধ ঘোষণা করেছে। ইতোমধ্যে প্রচুর জঙ্গি আটক বা নিহত হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে। আদালতের বিচারে অনেক জঙ্গির ফাঁসি বা বিভিন্ন মেয়াদের কারাদণ্ডও হয়েছে। ফলে ইদানীং দেশে জঙ্গি তৎপরতা অনেকটা ভাটির দিকে বলেই আপাতদৃষ্টিতে প্রতীয়মান হচ্ছে।

কিন্তু গত ১১ ডিসেম্বর দেশের একজন চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা খিজির হায়াত খানকে হত্যার পরিকল্পনাকারী সন্দেহে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলাটিমের দুজন সদস্যকে পুলিশ গ্রেপ্তার করার পর মনে হচ্ছে, এ দেশের মাটি থেকে জঙ্গিবাদের শেকড় এখনো পুরোপুরি উৎপাটিত হয়নি। এখনো লোকচক্ষুর অন্তরালে এরা সক্রিয় রয়েছে গর্তের অন্ধকারে লুকিয়ে থাকা সাপের মতো।

পুলিশ কর্মকর্তারা বলেছেন, খিজির হায়াত খান তার তৈরি ও অভিনীত ‘মিস্টার বাংলাদেশ’ নামের একটি চলচ্চিত্রে জঙ্গিবাদবিরোধী বার্তা প্রচার করায় আনসারুল্লাহ সদস্যরা তাকে হত্যার ছক কষেছিল। পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম সন্দেহভাজন দুই জঙ্গিকে রাজধানীর বনানী থেকে গ্রেপ্তার করে তিন দিনের রিমান্ডে নিয়ে গেছে। পুলিশের জিজ্ঞাসাবাদে এদের কাছ থেকে কী তথ্য বেরিয়ে আসে, আমরা তা জানার অধীর প্রতীক্ষায়।

বাংলাদেশে জঙ্গিবিরোধী কার্যক্রম ইতোমধ্যেই দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে। জঙ্গিবিরোধী তৎপরতা অব্যাহত থাকবে, এবং সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে সম্পূর্ণ মুক্ত বাংলাদেশ সৃষ্টির স্বপ্ন সত্যে পরিণত হবে, এটাই আমাদের একান্ত কামনা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper