ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হিমায়িত চিংড়ি রপ্তানিতে মন্দা

চাঙ্গা করতে চাই প্রয়োজনীয় পদক্ষেপ

সম্পাদকীয়-২
🕐 ৯:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৮

দেশের রপ্তানি খাতে হিমায়িত চিংড়ি একটা বড় আশার বাতি জ্বালিয়েছিল। হিমায়িত চিংড়ি রপ্তানিকে দেখা হচ্ছিল একটা বিপুল সম্ভাবনার উৎস হিসেবে। কিন্তু যথাযথ পরিচর্যা ও উদ্যোগের অভাবে এটা এখন মুখ থুবড়ে পড়তে চলেছে বলেই মনে হচ্ছে।

খোলা কাগজে গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে, হিমায়িত চিংড়ি রপ্তানির পরিমাণ বাড়ার পরিবর্তে কমেই চলেছে। চলতি অর্থবছরের প্রথম চার মাসেই এটা কমেছে ২৩ শতাংশ। সংশ্লিষ্ট মহল বলছে, প্রয়োজনের তুলনায় কম উৎপাদন এবং আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারের কারণেই চলমান বাজার ধরে রাখা যাচ্ছে না।

বাংলাদেশ এক্সপোর্টারস অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা বলেছেন, হিমায়িত চিংড়ির সঙ্গে ভেজাল পণ্য মেশানোর ফলেই বাইরে এর চাহিদা কমে যাচ্ছে। কিন্তু বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন বলেছে, ভেজাল মেশানোর ব্যাপারটি একটি অপপ্রচারমাত্র। প্রকৃতপক্ষে, দেশে চিংড়ি উৎপাদন কমে যাওয়া, উৎপাদন খরচ চিংড়ি রপ্তানিকারক অন্য দেশের চেয়ে বেশি হওয়া, দেশের অভ্যন্তরীণ বাজারে চিংড়ির চাহিদা বেড়ে যাওয়া এবং বিদেশের বাজারে বাংলাদেশি রপ্তানিকারকদের টিকতে না পারার কারণেই চিংড়ি রপ্তানি কমছে।

আন্তর্জাতিক বাজারে চিংড়ি রপ্তানিকারক ভারত, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম প্রভৃতি দেশ ‘ভেনামি’ নামে এক ধরনের উচ্চফলনশীল জাতের আমেরিকান চিংড়ি চাষ ও রপ্তানি করে প্রচুর লাভবান হচ্ছে। এ জাতের চিংড়ি প্রতি হেক্টর জমিতে উৎপাদিত হয় প্রায় সাড়ে সাত হাজার কেজি। পক্ষান্তরে, বাংলাদেশে হেক্টরপিছু বাগদা চিংড়ি উৎপাদন মাত্র আড়াইশ থেকে তিনশ কেজি। ভেনামি চিংড়ি চাষ করে আমাদের প্রতিবেশী দেশ ভারত গত তিন বছরে তাদের চিংড়ি রপ্তানি বিশে^র মোট চিংড়ি রপ্তানির ২ শতাংশ থেকে ৩২ শতাংশে নিয়ে গেছে। অথচ পরিবেশ নষ্ট হওয়ার অজুহাতে বাংলাদেশে এ চিংড়ি চাষ করতে দেওয়া হচ্ছে না।

বিশে^ বাংলাদেশি চিংড়ির বাজার চাঙ্গা করার জন্য প্রয়োজনে ভেনামি চিংড়ি উৎপাদনের দরজা খুলে দেওয়া অথবা উৎপাদন বাড়ানোর অন্য কোনো বিকল্প ব্যবস্থা করা এখন সময়ের দাবি। বন্ধ হয়ে যাওয়া অসংখ্য হিমায়িত মৎস্য প্রক্রিয়াজাতকরণ কারখানাও আবার খুলে দেওয়ার ব্যবস্থা করতে হবে উৎপাদন বৃদ্ধির স্বার্থে। সেই সঙ্গে কড়া নজরদারি রাখতে হবে রপ্তানিমুখী চিংড়ির ওপর, যাতে কেউ তাতে অনাকাঙ্ক্ষিত ভেজাল মিশিয়ে বাংলাদেশের সুনাম ক্ষুণœ করতে না পারে।   

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper