ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নির্বাচনী উৎসব শুরু

অরাজকতা রোধেও সতর্কতা প্রয়োজন

সম্পাদকীয়-১
🕐 ৯:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১০, ২০১৮

শুরু হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মূল উৎসবের কার্যক্রম। ইতোমধ্যেই প্রতীক বরাদ্দ শুরু হয়েছে। এরপর শুধু ভোটের অপেক্ষা। এরই মধ্যে রাজনৈতিক দল, প্রার্থীসহ ভোটাররাও নেমেছেন নির্বাচনী ময়দানে। বলা প্রয়োজন, এ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত বৃহৎ কোনো সহিংসতা বা বিধিভঙ্গের অভিযোগ ছাড়াই চলছে নির্বাচনী কার্যক্রম। দু’একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া এবার নির্বাচনের পরিবেশ নিয়ে দেশের সবাই মোটামুটি খুশি।

বলা প্রয়োজন, বিগত বছরগুলোর তুলনায় বর্তমানে দেশের নির্বাচনী সংস্কৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। ভোটার, প্রার্থী ও দলীয় নেতাকর্মীদের মধ্যে সহিষ্ণুতাও বেড়েছে। ফলে নির্বাচনকে কেন্দ্র করে দেশে সহিংসতার রাজনীতি এখন আর নেই। এ ছাড়াও নির্বাচনী শৃঙ্খলার প্রতি সাধারণ মানুষসহ দল এবং নেতাকর্মীদের আনুগত্য ও সম্মান বেড়েছে। এমনকি অভ্যন্তরীণ ঐক্য ও শৃঙ্খলাকে সুসংহত করার ব্যাপারেও দলগুলোতে এসেছে তাৎপর্যপূর্ণ পরিবর্তন।

তফসিল ঘোষণা থেকে শুরু করে চূড়ান্ত মনোনয়ন পর্যন্ত কিছু অনাকাক্সিক্ষত ঘটনা ঘটলেও প্রতিটি রাজনৈতিক দলই এখন নির্বাচনের ব্যাপারে বদ্ধপরিকর। আমরা মনে করি, বিধি মেনে যদি ভোটগ্রহণ শেষ হয় তা হলে একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে স্মরণকালের অন্যতম গুরুত্বপূর্ণ নির্বাচন।

সবচেয়ে জরুরি কথা, দেশের মানুষ চায় একটি অবাধ, সুষ্ঠু এবং গ্রহণযোগ্য নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে দেশের শান্তি-শৃঙ্খলা নষ্ট করে অরাজকতা সৃষ্টি কারও প্রত্যাশিত নয়। এমন কোনো ঘটনা ঘটলে তা কঠোরভাবে মোকাবেলার বিকল্প নেই। আমরা আশা করি, আসন্ন নির্বাচনে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিভিন্ন রাজনৈতিক দল এবং কর্মীরা দেশের সংবিধান তথা আইন মেনেই এই নির্বাচন আয়োজন করবে। পাশাপাশি, আগামী ৩০ ডিসেম্বর ভোটের দিন পর্যন্ত দেশের ভাবমূর্তি সুন্দর রেখেই এ উৎসব চলবে, এমন প্রত্যাশা দেশবাসীর।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper