ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যাংকিং খাতে নজিরবিহীন লোপাট

অপরাধও রাজনৈতিক প্রভাবমুক্ত হোক

সম্পাদকীয়-২
🕐 ৯:৩৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৮

দেশের ব্যাংক খাতে গত ১০ বছরে ১০টি বড় কেলেঙ্কারিতে লোপাট হয়ে গেছে মোট ২২,৫০২ কোটি টাকা এবং এসব কেলেঙ্কারি ঘটেছে মূলত সরকারি ব্যাংকগুলোতে। গত শনিবার রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশের ব্যাংকিং খাত নিয়ে আমাদের করণীয় কী’ শীর্ষক এক সেমিনারে এ তথ্য জানিয়েছে দেশের শীর্ষস্থানীয় থিঙ্কট্যাংক ‘সেন্টার ফর পলিসি ডায়ালগ’ (সিপিডি)।

সেমিনারে পঠিত মূল ১০ কেলেঙ্কারির তালিকা তুলে ধরে বলা হয়: গত ১০ বছরে জনতা ব্যাংক থেকে অ্যাননটেক্স, ক্রিসেন্ট ও থারমেক্স গ্রুপ মিলে হাতিয়ে নিয়েছে ১১,২৩০ কোটি টাকা, বেসিক ব্যাংক থেকে লোপাট হয়েছে ৪ হাজার ৫০০ কোটি টাকা, সোনালী ব্যাংক থেকে হল-মার্ক নিয়ে গেছে ৩ হাজার ৫৪৭ কোটি টাকা এবং বিসমিল্লাহ গ্রুপ ১ হাজার ১৭৪ কোটি টাকা। এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হয়েছে ৬৭৯ কোটি টাকা। বেসরকারি এনআরবি কমার্শিয়াল ব্যাংক ও ফারমার্স ব্যাংক ১ হাজার ২০১ কোটি টাকা এবং এবি ব্যাংক থেকে ১৬৫ টাকা লোপাট হয়েছে বলেও মূল নিবন্ধে উল্লেখ করা হয়।

এ ছাড়াও ব্যাংকসমূহে খেলাপি ঋণের পরিমাণও এক লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে, এবং এর সঙ্গে ঋণ পুনর্গঠন, পুনঃতফসিল ও অবলোপন যোগ করলে খেলাপির প্রকৃত চিত্র আরও ভয়াবহ হবে বলেও সিপিডির নিবন্ধে উল্লেখ করা হয়। রাজনৈতিক প্রভাবের কারণেই দেশের ব্যাংকিং খাতে এ দুরবস্থা বিরাজ করছে বলে অভিমত ব্যক্ত করে, এ ব্যাপারে সেমিনারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দেশের শীর্ষস্থানীয় ব্যাংকার ও অর্থনীতিবিদরা। জাতীয় অর্থনীতির হৃৎপিÐস্বরূপ এ খাতে অবাধ লুটপাটের এ ছবি দেখে আমরাও সমান উদ্বিগ্ন। সেমিনারের সভাপতি বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, ব্যাংকিং খাতে আগে ক্বচিৎ-কদাচিৎ নিয়মনীতির ব্যত্যয় ঘটত। ক্রমাগত অগ্রাহ্য বা অবহেলা করায় এখন তা অপরাধের পর্যায়ে পৌঁছে গেছে।

ব্যাংকিং খাত অচিরেই অপরাধমুক্ত ও রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে তার সুস্বাস্থ্য ফিরে পাক- এটাই আমাদের একান্ত কাম্য। এ জন্যে ব্যাংকগুলোতে শুদ্ধি অভিযান চালিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিতাড়িত করা এবং নির্বিচারে বৃহৎ ঋণ দেওয়ার সংস্কৃতি বন্ধ করা সর্বাগ্রে প্রয়োজন বলে আমরা মনে করি।    

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper