ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অংশগ্রহণমূলক নির্বাচন

সুষ্ঠু পরিবেশ কাম্য

সম্পাদকীয়-১
🕐 ৯:৫২ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০১৮

প্রত্যেকটি গণতান্ত্রিক দেশেই নির্বাচন মানে জাতীয় উৎসব। কখনো কখনো এই উৎসব দেশের সীমানা পেরিয়ে আন্তর্জাতিক ক্ষেত্রেও বিস্তৃতি লাভ করে। যে নির্বাচন দেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পায় সে নির্বাচনই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। আমাদের দেশে একাদশ জাতীয় নির্বাচন আসন্ন। নিকট অতীতের কয়েকটি নির্বাচনই রাজনৈতিক দল বা দলের ব্যক্তিদের অনেকের কাছে প্রশ্নবিদ্ধ। নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নির্বাচন যারা পরিচালনা করেন তাদের ওপরই নির্ভর করে গ্রহণযোগ্য নির্বাচন। তবে আসল কথা হচ্ছে, নির্বাচন নিয়ে সাধারণের মতামত। কেননা একটি গণতান্ত্রিক দেশে সব ক্ষমতার উৎস জনগণ।

বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে আওয়ামী লীগ-বিএনপি ছাড়াও অনেক দল রয়েছে। তবে এদের বেশিরভাগই এখন জোটভুক্ত। সম্প্রতি ‘সুশাসনের জন্য নাগরিক’ (সুজন) আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের অভিমত প্রকাশ করে। দলটি চায়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাচন কমিশন শক্ত ভূমিকা পালন করে। সুজনের সাধারণ সম্পাদক বলেন, এই নির্বাচন আগের মতোই দলীয় সরকারের অধীনে হচ্ছে। আর সরকার মানে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দলীয় সরকারের অধীনে যেসব নির্বাচন হয়েছে সেগুলো প্রশ্নবিদ্ধ নির্বাচন ছিল। এই নির্বাচনও দলীয় সরকারের অধীনে হচ্ছে, তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যেন নিরপেক্ষ ভূমিকা পালন করে। এ জন্য নির্বাচন কমিশনকে আরও শক্ত ভূমিকা পালন করতে হবে।

দৈনিক খোলা কাগজে প্রকাশিত প্রতিবেদনে তিনি জানান, এই নির্বাচন কমিশনের অধীনে সুষ্ঠু নির্বাচন হয়েছে। নির্বাচন কমিশনের হাত লম্বা। তারা চাইলে সুষ্ঠু নির্বাচন করতে পারে। তারা সাংবিধানিক পদে নিয়োজিত, সুষ্ঠু নির্বাচন করা তাদের দায়িত্ব। সুজনের আরও এক গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচন কমিশনকে আইনের ভিত্তির ওপর দাঁড়িয়ে নৈতিকতা ও সাহসিকতার সঙ্গে নিরপেক্ষভাবে নির্বাচনী দায়িত্ব পালনের আহ্বান জানান।

শুধু সুজন কিংবা অন্য রাজনৈতিক দলই নয় বরং দেশের আপামর জনতা চায় একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। তারা চায় না, কোনো মতেই দেশের জাতীয় এই উৎসব প্রশ্নবিদ্ধ হোক। তাই নির্বাচন কমিশন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচিত হবে, নির্বাচন নিয়ে কোনো ধরনের অনিয়ম দৃষ্টিগোচর হলে, সময়ক্ষেপণ না করে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়া এবং এটাই আমাদের প্রত্যাশা।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper