ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ব্যাংক ঋণ কমিয়েছে সরকার

বেসরকারি খাতকে উৎসাহ দিন

সম্পাদকীয়-২
🕐 ৯:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৮

ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণের পরিমাণ কমছে। এটি সরকারের জন্য যেমন সুখবর তেমনি সুখবর বেসরকারি সংস্থার জন্যও। সাধারণত ব্যাংক থেকে সরকার বেশি ঋণ নিলে বেসরকারি খাত নিরুৎসাহিত হওয়ার আশঙ্কা থাকে। এ জন্য অর্থনীতিবিদরা বরাবরই ব্যাংক থেকে যতটা সম্ভব কম ঋণ নেওয়ার পরামর্শ দেন। সংশ্লিষ্টরা মনে করেন, অস্বাভাবিক সঞ্চয়পত্র বিক্রি বৃদ্ধি ও বৈদেশিক খাত থেকে প্রয়োজনীয় সহায়তা আসায় সরকারের ব্যাংক নির্ভরতা কমেছে।

গতকাল খোলা কাগজে ‘ব্যাংক থেকে ঋণ নেওয়া কমিয়েছে সরকার’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের ৫ নভেম্বর পর্যন্ত ব্যাংকিং খাত থেকে সরকারের ঋণের প্রাক্কলন ছিল ১৪ হাজার ৩৯৩ কোটি টাকা। ঋণ নিয়েছে ৬ হাজার ১৫৯ কোটি ৪৬ লাখ টাকা। এ নিয়ে সরকারের ব্যাংকিং খাত থেকে মোট ঋণের পরিমাণ ৯৪ হাজার ৪১৭ কোটি টাকা। ৩০ জুন পর্যন্ত এ ঋণের পরিমাণ ছিল ৮৮ কোটি ২৫৭ কোটি।

চলতি ২০১৮-১৯ অর্থবছরের সরকারের ব্যাংকিং খাত থেকে ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে ৪২ হাজার ২৯ কোটি টাকা। ব্যাংক থেকে সরকারের প্রতিদিন ঋণ নেওয়ার কথা ১১৫ কোটি ১৫ লাখ টাকা। সে হিসাবে চলতি নভেম্বর মাসের ৫ তারিখ পর্যন্ত ১২৫ দিনে ব্যাংক থেকে ঋণ নেওয়ার কথা ১৪ হাজার ৩৯৩ কোটি ৫০ লাখ টাকা। কিন্তু সরকার ব্যাংক থেকে ঋণ নিয়েছে ৬ হাজার ১৫৯ কোটি ৪৬ লাখ টাকা। ব্যাংকিং খাত থেকে লক্ষ্যমাত্রার চেয়ে ৮ হাজার ২৩৩ কোটি ৬৩ টাকা কম ঋণ নিয়েছে।
 
অর্থনীতিবিদরা মনে করেন, সরকার বাজেটের ঘাটতি মেটাতে সঞ্চয়পত্র বিক্রি করে টাকা তুলে নিচ্ছে। যার ফলে ব্যাংকিং খাত থেকে ঋণের পরিমাণ কমেছে। সম্প্রতি ব্যাংকের সুদ হার কমে যাওয়ায় গ্রাহকরা সঞ্চয়পত্রের দিকে ঝুঁকছে। সঞ্চয়পত্র বিক্রি থেকে জুলাই-অক্টোবর চার মাসে সরকারের অর্থ সংগ্রহ করার কথা ৮ হাজার ৭২২ কোটি টাকা। কিন্তু সঞ্চয়পত্র বিক্রি করে সরকারের সংগৃহীত অর্থের পরিমাণ ১৭ হাজার কোটি টাকা ছাড়িয়ে। এটি সামগ্রিক অর্থনীতির জন্য ইতিবাচক। কারণ ব্যাংক খাত থেকে সরকার ঋণ না নিলে ব্যাংকগুলো কলমানিতে অর্থ খাটানোসহ অন্য লাভজনক খাতে বিনিয়োগের চিন্তা করবে। তাই বেসরকারি খাতকে আরও সুযোগ দিতে সরকার ব্যাংক নির্ভরতা কমাবে এমনটাই আশা করি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper