ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিকাশের নাম ব্যবহার করে প্রতারণা

সবার সচেতনতা কাম্য

সম্পাদকীয়-২
🕐 ৯:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৮

মোবাইল ব্যাংকিংয়ের ক্ষেত্রে ‘বিকাশ’ এখন বেশ আস্থাভাজন মাধ্যম হলেও এ সার্ভিস ব্যবহারকারীদের প্রায়ই প্রতারণার শিকার হতে হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বারবার পদক্ষেপ নিয়েও এ প্রতারণা বন্ধ করতে পারছে না। প্রতারক চক্র ঠিকই বিভিন্ন মাধ্যমে তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে।

খোলা কাগজে প্রকাশ, বিকাশের নাম ব্যবহার করে নানা কৌশলে প্রতারণা করছে একটি চক্র। এসব প্রতারকের ব্যাপারে সজাগ থাকার জন্য বিকাশের পক্ষ থেকে বারবার বলা হলেও থামছে না প্রতারণা। বরং আধুনিক হয়েছে প্রতারকদের কৌশল।

ভুল করে আপনার অ্যাকাউন্টে টাকা চলে গেছে এমনটা বলে টাকা ফেরত চায় অনেকে। হঠাৎ আপনার পরিচিত কেউ আপনাকে ফেসবুক বা হোয়াটসঅ্যাপে ইনবক্স করে বলল, আমার আর্জেন্ট টাকার দরকার, এ নম্বরে একটু বিকাশ করে দিন। উটকো একটা নম্বর থেকে ফোন করে বলবে, স্যার আমি বিকাশ থেকে বলছি, আপনার অ্যাকাউন্ট হালনাগাদ করা হবে, কিছু তথ্য প্রয়োজন। ফোন করে আপনাকে আপনার পরিচিত কারও নাম বলে বলতে পারে, উনি অ্যাকসিডেন্ট করেছেন। অমুক হাসপাতালে আছেন। ডাক্তাররা টাকার জন্য ভেতরে ঢুকতে দিচ্ছেন না। আপনি দ্রুত এ নম্বরে ৫০০ টাকা বিকাশ করে দিন। এভাবে বিভিন্ন কৌশল অবলম্বন করে প্রতারকরা আজ বিভিন্ন জনের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে।

এ বিষয়ে বিকাশের হেড অব করপোরেট কমিউনিকেশন্স কর্মকর্তা শামসুদ্দিন হায়দার ডালিম  বলেন, মানুষ একটু সচেতন হলেই এসব প্রতারণা এড়াতে পারে। যারা বিকাশের অ্যাকাউন্ট (হিসাব) পরিচালনা করেন তাদের কখনো উচিত হবে না, বিকাশ পাসওয়ার্ড অন্যের সঙ্গে শেয়ার করা। বিকাশ পাসওয়ার্ড কারও সঙ্গে শেয়ার না করলে কোনো সমস্যা নেই।

এক্ষেত্রে প্রতারণা বন্ধে সকল গ্রাহকের সচেতনতাই আমরা প্রত্যাশা করি। কারণ প্রতারকরা নানা ফাঁদ আবিষ্কার করে ঠিকই অপকর্ম অব্যাহত রাখার চেষ্টা করবে। তাই প্রতারণা বন্ধে আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি যেমন কাম্য, তেমনি প্রতারিত যেন না হতে হয় সেজন্য সকল গ্রাহকের সচেতনতাও খুব জরুরি।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper