ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গ্যাসলাইন বিস্ফোরণে দগ্ধ গৃহবধূর মৃত্যু

পুনরাবৃত্তি কাম্য নয়

সম্পাদকীয়-১
🕐 ৯:৫৯ অপরাহ্ণ, নভেম্বর ০৪, ২০১৮

আমাদের দেশে গ্যাসলাইন বিস্ফোরণে মৃত্যুর ঘটনা প্রায়শই ঘটে। এক্ষেত্রে নিরাপত্তার দিকটি যে অবহেলা করা হয়, তা খুব সহজেই প্রতীয়মান। একদিকে গ্যাসলাইন সংযোগ দেওয়ার ক্ষেত্রে অবৈধ পন্থার আশ্রয় নেওয়া হয়, অন্যদিকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় দুর্ঘটনা ঘটে।

পত্রিকায় প্রকাশিত খবর থেকে জানা যায়, সাভারের আশুলিয়ায় গ্যাসলাইনের লিকেজ থেকে বিস্ফোরণে দগ্ধ একই পরিবারের পাঁচ সদস্যের একজন মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অন্য তিনজনের অবস্থা সংকটাপন্ন জানিয়েছেন চিকিৎসকরা। তবে ওই পরিবারের গৃহবধূ রিপার (২০) অবস্থার কিছুটা উন্নতি হয়েছে।

শনিবার ভোরে রিপার শাশুড়ি হাসিনার (৪০) মৃত্যু হয়। এছাড়া গৃহকর্তা আরব আলী তরফদার (৫০), তার ছেলে আব্দুর রউফ (২৫) এবং দেড় বছর বয়সী নাতনি আয়েশার অবস্থা আশঙ্কাজনক। একদিকে মৃত্যু, অপরদিকে হাসপাতালে ভর্তি মৃত্যুর পথযাত্রীদের চিকিৎসা ব্যয় জোগাড় করতে হিমশিম খাচ্ছেন স্বজনরা। এ বিষয়ে ঢামেক হাসপাতাল বার্ন ইউনিটের আবাসিক সার্জন ডা. পার্থ শংকর পাল জানান, মারা যাওয়া হাসিনার শরীরের ৯৫ শতাংশ পুড়ে গিয়েছে। হাসিনার স্বামী আরব আলী তরফদার ও ছেলে আব্দুর রউফের শরীরের ৮০ শতাংশ এবং শিশু আয়েশার ৩০ শতাংশ পুড়ে গেছে। তাদের অবস্থাও আশঙ্কাজনক। তবে শিশুটির মা রিপা সুস্থ আছেন।

এ ঘটনায় শুক্রবার রাতে পরিবারের পক্ষে শাহিন আলম আশুলিয়া থানায় মামলা করেন। মামলায় জামগড়া এলাকায় অবৈধভাবে নেওয়া তিতাস গ্যাস সংযোগে ব্যবহৃত নিম্নমানের গ্যাসলাইনের লিকেজ থেকে অগ্নিকাণ্ডে একই পরিবারের পাঁচ সদস্য দগ্ধ হয়েছেন বলে অভিযোগ করা হয়।

আশুলিয়া থানার ওসি (তদন্ত) জাবেদ মাসুদ জানান, মামলার পর বাড়ির মালিক আব্দুল হালিমকে গ্রেপ্তার করা হয়েছে। এর আগে গত শুক্রবার সকাল ৭টার দিকে জামগড়ার মানিকগঞ্জ পাড়া এলাকার কবরস্থান রোডে আব্দুল হামিদের বাড়ির নিচতলায় গ্যাসের চুলা জ্বালানোর সময় অগ্নিদগ্ধ হন এ পরিবারের সবাই। গ্যাসলাইনের নিরাপত্তা নিশ্চিত করা খুব জরুরি একটি বিষয়। আমরা আশা করব সরকার বৈধ ও নিরাপদভাবে গ্যাস ব্যবহারের ক্ষেত্রে কঠোর সিদ্ধান্ত নেবে।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ


Warning: Invalid argument supplied for foreach() in /home/www/kholakagojbd.com/post/details-page.php on line 228
Electronic Paper