ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পেঁয়াজের বাজারে স্বস্তি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৪:০৭ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২২

পেঁয়াজের বাজারে স্বস্তি

রমজান শুরুর প্রাক্কালে লাগামহীন ছিলো পেঁয়াজের বাজার। দিন কয়েকের ব্যবধানে বাঙ্গালির রান্নায় সাধ বাড়ানো উপকরণটির বাজার দরে স্বস্তি ফিরেছে। সপ্তাহের ব্যবধানে পাইকারি বাজারে ভারতীয় পেঁয়াজ কেজি প্রতি ২ টাকা কমে বিক্রি হচ্ছে ১২ টাকায় এবং দেশীয় পেঁয়াজ তিন টাকা কমে বিক্রি হচ্ছে ১৭ টাকা দরে। পাইকাররা বলছে ভারতীয় পেঁয়াজের আমদানি বড়াতে দেশের বাজারে দাম কমেছে। এ খবরে ভোক্তাদের মাঝে হাসির ঝলক দেখা গিয়েছে।

মঙ্গলবার রাজধানীর মহাখালী, নিউমার্কেট, বকশিবাজার এবং কাওরানবাজার ঘুরে দেখ যায়, বাজারে থাকা অন্যান্য সবজির তুলনায় পেঁয়াজের দর সাধ্যের মধ্যে রয়েছে। ক্রেতাদের সাথে কথা বললে তারা জানায়, জরুরী বাজার সয়াবিন তেল, চাউল,শসাসহ অন্যান্য বাজারে স্বস্তি না থাকলেও দরকারি পেঁয়াজের দর কমাতে তা কিনতে পারছেন।

বাজার করতে আসা শরিফুল ইসলাম জানান, রমজান মাসে পেঁয়াজের প্রয়োজন অনেক বেশি। প্রতিটি রান্না কাজে পেঁয়াজ প্রয়োজন হয়। পেঁয়াজের দাম কিছুটা স্বাভাবিক আছে। তবে সয়াবিন তেল, চিনি, আটা এবং চিনির বাজারে কোনো স্বস্তির খবর নেই। যার জন্য আমরা সাধারণ ভোক্তারা বিপাকে আছি। সরকারের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে, এমনটাই আশা তাদের।

হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ জানান, দেশের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখার জন্য ভারতীয় পেঁয়াজের আমদানি শুরু করা হয়েছে। রমজান মাসে পেঁয়াজের দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই।

হিলি কাস্টমসের তথ্য মতে, সোমবার ভারতীয় ৬টি ট্রাকে ১৬৮ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে এই স্থলবন্দর দিয়ে।

 
Electronic Paper