সপ্তাহজুড়ে দর পতনে ভুগেছে পুঁজিবাজার

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ | ১ অগ্রহায়ণ ১৪২৫

সপ্তাহজুড়ে দর পতনে ভুগেছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক ৩:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০১৮

print
সপ্তাহজুড়ে দর পতনে ভুগেছে পুঁজিবাজার

লেনদেন মন্দায় সদ্য সমাপ্ত সপ্তাহে (২১ থেকে ২৫ অক্টোবর) ব্যাপক দর পতনে ভুগেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের ৭৫.২৮ শতাংশ কোম্পানি ও ফান্ডের দর কমেছে। এসময় ডিএসই’র সার্বিক লেনদেন কমেছে ১৯.৭৪ শতাংশ। ডিএসই’র সপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, গত সপ্তাহে ডিএসইতে ২ হাজার ৪৭ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ৩৯৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ২ লাখ ৫৫০ কোটি ৮৬ লাখ ৯৬ হাজার ২৮৮ টাকা। অর্থাৎ আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে লেনদেন কমেছে ১৯.৭৪ পয়েন্ট।

এসময় ডিএসই’র সার্বিক লেনদেন ৫১০ কোটি টাকা থেকে ৪০৯ কোটি টাকায় নেমে এসেছে। গত সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছে ৪০৯ কোটি ৪৯ লাখ টাকা। আগের সপ্তাহে ডিএসইতে দৈনিক গড় লেনদেন হয়েছিল ৫১০ কোটি ১৭ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন কমেছে ১০১ কোটি টাকা।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর কমেছে ২৬২টির বা ৭৫.২৮ শতাংশের। এসময় ডিএসইতে দর বেড়েছে ৬৩টির ও দর অপরিবর্তিত ছিল ২১টির। এর আগের সপ্তাহে ডিএসইতে ৯৭টি কোম্পানি ও ফান্ডের দর বেড়েছে, কমেছে ২২৩টির ও দর অপরিবর্তিত ছিল ২৬টি প্রতিষ্ঠানের।

এদিকে, সপ্তাহের ব্যবধানে ডিএসই’র সার্বিক মূল্য সূচক কমেছে ৯৯.৪৮ পয়েন্ট। সপ্তাহের শুরুতে ডিএসই’র প্রধান মূল্য সূচক ছিল ৫ হাজার ৩৮১ পয়েন্টে। কিন্তু সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসই’র প্রধান সূচক ৫ হাজার ২৮২ পয়েন্টে স্থিতি পেয়েছিল।

সপ্তাহের ব্যবধানে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে খুলনা পাওয়ার। এসময় কোম্পানিটির ১১৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যদিও সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ার দর কমেছে ২.৫৬ শতাংশ। কিন্তু গত সপ্তাহে এ কোম্পানিটির উপর ভিত্তি করে ডিএসইতে ৫.৫২ শতাংশ লেনদেন সম্পন্ন হয়েছে।

টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল সামিট পাওয়ার। এসময় কোম্পানিটির ৭০ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৬৮ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভার তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স।

টার্নওভার তালিকায় থাকা অন্যান্য কোম্পানিগুলো হলো- ড্রাগন সুয়েটার অ্যান্ড স্পিনিং, বেক্সিমকো, বিবিএস ক্যাবলস, ইউনাইটেড পাওয়ার, শাহজালাল ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা ও ইন্দো-বাংলা ফার্মা।