তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক খাতে ৫ শতাংশ খরচ বাড়ছে

ঢাকা, বুধবার, ১৭ আগস্ট ২০২২ | ২ ভাদ্র ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক খাতে ৫ শতাংশ খরচ বাড়ছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
🕐 ৫:৫৫ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২১

তেলের দাম বৃদ্ধির ফলে পোশাক খাতে ৫ শতাংশ খরচ বাড়ছে

ডিজেলের দাম বাড়ানোর ফলে দেশের তৈরি পোশাক খাতের উৎপাদন খরচ ৫ শতাংশ বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

আজ শনিবার দুপুরে রাজধানীর গুলশানে হোটেল আমারিতে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সম্মেলনে বিজিএমইএর পরিচালনা পর্ষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, সম্প্রতি দেশে ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানো হয়েছে। সেই অনুপাতে ট্রান্সপোর্টেশন, জেনারেটরের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন খরচ ও অনান্য আনুষঙ্গিক কাঁচামাল ও সেবার মূল্য বাড়ায় আমাদের উৎপাদন খরচ বাড়বে ৪ থেকে ৫ শতাংশ।

তিনি বলেন, গত দুই বছরে করোনার কারণে আমাদের তেমন কোনো কর্মসংস্থান তৈরি হয়নি। তাই বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে হলে প্রয়োজন ব্যবসা সহজ করা এবং নীতি স্থিতিশীল রাখা। এমন পরিস্থিতিতে তেলের দাম কমানোর বিষয়ে সরকারকে বিবেচনায় নেওয়ার আহ্বান জানান তিনি।

করোনার সময় আমাদের অর্ডার কমেছিল, এখন প্রচুর অর্ডার আসছে যা জানিয়ে বিজিএমইএ সভাপতি বলেন, অর্ডার বাড়লেও পণ্যের দাম এখনো তেমন বাড়েনি। আমরা পোশাকের মূল্য বাড়াতে কাজ করছি। পাশাপাশি আমাদের সদস্যদের বলছি তারা যেন তুলা, সুতাসহ অন্যান্য কাঁচামাল ও ফ্রেইট খরচ বাড়ার বিষয়টি বিবেচনায় নিয়ে সরবরাহকারীদের সঙ্গে ন্যায্যতার ভিত্তিতে পণ্যের মূল্য নির্ধারণ করেন। তারা যেন কোনোভাবেই উৎপাদনের চেয়ে কম দামে পণ্যের অর্ডার না নেন।

এক প্রশ্নের উত্তরে বিজিএমইএ সভাপতি জানান, আগের চেয়ে এখন আমরা কিছুটা বাড়তি মূল্য পাচ্ছি, তবে উৎপাদন খরচ যেভাবে বেড়েছে সেই তুলনায় দাম পাচ্ছি না।

বিজিএমইএ সভাপতি জানান, ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশনের (আইএএফ) ৩৭তম সম্মেলন ঢাকায় হবে। একক খাতের আন্তর্জাতিক সম্মেলন এটাই দেশে প্রথম হবে। সেখানে 'মেড ইন ব্যাংলাদেশ উইক' ব্র্যান্ডিং তুলে ধরে সপ্তাহব্যাপী একটি আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে। আগামী বছরের নভেম্বরে এ সম্মেলন করার জন্য প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে।

বিজিএমইএ জানিয়েছে, পোশাক শিল্পের প্রসার, প্রচার এবং উন্নয়নে বিজিএমইএর প্রাণান্ত প্রচেষ্টা ও উদ্যোগ অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বিজিএমইএ সভাপতি ফারুক হাসান যুক্তরাজ্যসহ ইউরোপের কয়েকটি দেশ সফর করেন এবং সফরকালে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলনের (কপ২৬) ২৬তম অধিবেশনে যোগদান করেন। সফরকালীন সময়ের বিভিন্ন কর্মসূচি সম্পর্কে ও পোশাক শিল্পের সার্বিক পরিস্থিতি তুলে ধরতেই বিজিএমইএ এই সংবাদ সম্মেলন।

শ্রমিকের মজুরি বৃদ্ধির ব্যাপারে তিনি বলেন, শ্রমিকদের কল্যানে আমরা যাবতীয় কার্যক্রম গ্রহণ করে থাকি। পাঁচ বছর পর পর মজুরি বৃদ্ধি হয়ে থাকে। সময় হলে সরকার মজুরি বোর্ড গঠন করবে। আমরা যেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেবো। শ্রমিকের কল্যানে আমরা যে কোন উদ্যোগ নেবো।

 
Electronic Paper