বাজার কারসাজিতে কয়েকজন অসাধু ব্যবসায়ী: এফবিসিসিআই সভাপতি

ঢাকা, রবিবার, ২৮ নভেম্বর ২০২১ | ১৪ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাজার কারসাজিতে কয়েকজন অসাধু ব্যবসায়ী: এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক
🕐 ৭:৫৬ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২১

বাজার কারসাজিতে কয়েকজন অসাধু ব্যবসায়ী: এফবিসিসিআই সভাপতি

অর্থনীতি, শিল্পায়ন, কর্মসংস্থান, দারিদ্র দূরীকরণে সবচেয়ে বেশি অবদান রাখার পরেও, হাতে গোনা কয়েকজন ব্যবসায়ীর জন্য পুরো ব্যবসায়ী সমাজের ইমেজ নষ্ট হচ্ছে। এই ব্যবস্থা চলতে দেওয়া যায় না বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

এফবিসিসিআই কার্যালয়ে আজ আয়োজিত ‘নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে মতবিনিময় সভায়’ এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।

সাম্প্রতিক সময়ে পেঁয়াজের দাম অস্বাভাবিক বৃদ্ধির ওপর আলোচনায় তিনি বলেন, শ্যাম বাজারে এক আড়ত থেকে আরেক আড়তে ভিন্ন ভিন্ন দামে পেঁয়াজ পাইকারি বিক্রি হয়। আবার খুচরা বাজারেও এক বাজার থেকে আরেক বাজারে দামের পার্থক্য কেজিতে ১০ থেকে ১৫ টাকা। এই অবস্থা অস্বাভাবিক। এর পেছনে অল্প কয়েকজন ব্যবসায়ী দায়ী।

বাজার নিয়ন্ত্রণে সরকারের সদিচ্ছা আছে উল্লেখ করে তিনি বলেন, পেঁয়াজের দাম কমাতে সরকার দ্রুত আমদানি শুল্ক কমিয়েছে। এমন সিদ্ধান্তের কয়েক ঘণ্টার মধ্যে পণ্যটির দাম কমেছে। হ্রাসকৃত হারে শুল্ক পরিশোধ করা পেঁয়াজ বাজারে আসার আগে দাম কমে যাওয়া স্বাভাবিক নয় বলে মন্তব্য করেন এফবিসিসিআই সভাপতি। এই ঘটনাই বলে দেয় পেঁয়াজের বাজারে অস্বাভাবিক কোন বিষয় রয়েছে। বাজারের এমন সিন্ডিকেট ভাঙতে এফবিসিসিআই কাজ করবে বলে জানান মো. জসিম উদ্দিন।

অনুষ্ঠানে পেঁয়াজের আড়তদার ও আমদানিকারকরা দাম বৃদ্ধি ও কমার পেছনে নানা যুক্তি দেন। পেঁয়াজ পরিবহনে চাঁদাবাজি, ভারতে বৃষ্টি এবং সরকারের বেধে দেওয়া দামের চেয়ে বাড়তি বিদ্যুৎ বিল দেওয়ার কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যটির দাম বেড়েছে। এসময় বাড়তি বিদ্যুৎ বিল আদায়ের পক্ষে, বাজার সমিতির বিভিন্ন ব্যয়ের যুক্তি তুলে ধরেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দোকানীদের কাছ থেকে বিদ্যুৎ বিল নেওয়ার কাজ মালিক সমিতির নয়। এ দায়িত্ব বিদ্যুৎ বিতরণ কোম্পানির।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এম এ মোমেন, সহ-সভাপতি, এফবিসিসিআই, মো. আমিনুল হক শামীম, সহ-সভাপতি, এফবিসিসিআই, মো. হাবিব উল্লাহ ডন, সহ-সভাপতি, এফবিসিসিআই, মো. রেজাউল করিম রেজনু, সিআইপি, পরিচালক ও সাবেক সহ-সভাপতি, এফবিসিসিআই এবং অন্যান্য পরিচালকবৃন্দ এবং এফবিসিসিআই’র প্রধান নির্বার্হী কর্মকর্তা মোহাম্মদ মাহফুজুল হক।

এছাড়াও বাজার পরিস্থিতির ওপর আলোচনা করতে উপস্থিত ছিলেন চাল ও পেঁয়াজের আমদানিকারক, আড়তদার ও ব্যবসায়ী সমিতির প্রতিনিধি ও রাজধানীর বিভিন্ন বাজার সমিতির ব্যবসায়ী নেতারা।

 
Electronic Paper