ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সঞ্চয়পত্রে ১৫ লাখ পর্যন্ত বিনিয়োগে সুদ হার বহাল

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১২:৫১ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৭, ২০২১

সঞ্চয়পত্রে ১৫ লাখ পর্যন্ত বিনিয়োগে সুদ হার বহাল

জাতীয় সঞ্চয়পত্রে বিনিয়োগে ১৫ লাখ টাকা পর্যন্ত আগের সুদ হার বহাল থাকছে। কিন্তু যাদের বিনিয়োগ ১৫ লাখ টাকার উপরে তাদের সুদ হার কমেছে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ সম্পর্কিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, যাদের ৫ বছর মেয়াদি সঞ্চয়পত্রে ১৫ লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ আছে তাদের আগের সুদ হার ৯.৩৫ শতাংশই থাকছে। ১৫ লাখ থেকে ৩০ লাখ পর্যন্ত বিনিয়োগে সুদ পুনর্নির্ধারণ করা হয়েছে ৮.৫৪ শতাংশ। ৩০ লাখ থেকে উপরে বিনিয়োগের ওপর সুদ হার নির্ধারণ করা হয়েছে ৭.৭১ শতাংশ। একইভাবে দ্বিতীয় বছর থেকে পঞ্চম শেষে সুদ হার ১৫ লাখ টাকা পর্যন্ত আগের সুদ হার বহাল থাকছে। ১৫ লাখ থেকে ৩০ লাখ টাকা এবং ৩০ লাখ টাকা থেকে উপরে যথাক্রমে গড়ে ১ শতাংশ ও ২ শতাংশ কমছে। তিন মাস অন্তর মেয়াদি মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রেও আগের মতো ১৫ লাখ টাকা পর্যন্ত ১০ শতাংশ সুদ হার বহাল থাকছে। ১৫ লাখ টাকার উপরে সুদ হার কমছে।

পেনসনার সঞ্চয়পত্র, পরিবার সঞ্চয়পত্র, ডাকঘর সঞ্চয় ব্যাংক-সাধারণ হিসাব, ডাকঘর সঞ্চয় ব্যাংক সাধারণ হিসাব, ডাকঘর সঞ্চয় ব্যাংক মেয়াদি হিসাব, ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়ার বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে বিনিয়োগের ক্ষেত্রে ১৫ লাখ পর্যন্ত সুদ হার আগের হারই নির্ধারিত থাকছে। কিন্তু ১৫ লাখ থেকে ৩০ লাখ টাকা পর্যন্ত সুদ প্রায় ১ শতাংশ এবং ৩০ লাখের উপের বিনিয়োগের উপরে ২ শতাংশ হারে সুদ হার কমছে।

 
Electronic Paper