ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে উধাও ১৯ কোটি টাকা!

ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১ | ৩ কার্তিক ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে উধাও ১৯ কোটি টাকা!

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৪৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২১

ইউনিয়ন ব্যাংকের ভল্ট থেকে উধাও ১৯ কোটি টাকা!

বেসরকারি খাতের ইউনিয়ন ব্যাংকের গুলশান শাখার ভল্ট থেকে ১৯ কোটি টাকা উধাও হয়েছে বলে জানা গেছে। সোমবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল গেলে দেখতে পান কাগজে-কলমে শাখার ভল্টে ৩১ কোটি টাকা দেখানো হলেও প্রকৃত পক্ষে ছিল ১২ কোটি টাকা। বাকি ১৯ কোটি টাকার বিষয়ে সদুত্তর দিতে পারেনি কর্তৃপক্ষ। বৃহস্পতিবার একটি জাতীয় দৈনিক পত্রিকাসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন থেকে জানা যায়, এমন পরিস্থিতিতে এখন ব্যাংকটির সব শাখার ভল্ট পরিদর্শন করবে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল। তবে এ ঘটনায় এখনও পর্যন্ত থানায় কোনো অভিযোগ দায়ের করা হয়নি।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ইউনিয়ন ব্যাংকের ভল্টের টাকায় গরমিল হতে পারে, উধাও বলা যাবে না। কোনো ব্যাংকের বিরুদ্ধে ভল্টের টাকায় গরমিলের মতো প্রমাণ যদি বাংলাদেশ ব্যাংক পাই, তবে অবশ্যই যথাযথ নিয়ম মেনে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে জানতে ইউনিয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ বি এম মোকাম্মেল হক চৌধুরীর মোবাইল ফোনে গণমাধ্যমের পক্ষ থেকে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ইউনিয়ন ব্যাংক লিমিটেড ২০১৩ সালের ১ এপ্রিল প্রতিষ্ঠিত হয়, যেটি মূলত ইসলামি ব্যাংকিং ব্যবসায় জড়িত।

এর আগে এ বছর ঢাকা ব্যাংকের বংশাল শাখার ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকার সরিয়ে নেয়ার অভিযোগে শাখাটির দুই কর্মকর্তাকে পুলিশ হেফাজতে নিয়ে মামলা কর হয়। এছাড়া চলতি বছরই ডাচ-বাংলা ব্যাংকের একজন আইটি অফিসারও এক হাজার ৩৬৩টি লেনদেনের মাধ্যমে ২ কোটি ৫৭ লাখ টাকা আত্মসাৎ করেন, যা অডিটে ধরা পড়ে।

 
Electronic Paper