ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লোকসানি প্রতিষ্ঠানসমূহের লাভজনক করতে পন্থা খুঁজে বেব করুন: শিল্পমন্ত্রী

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ৮:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২১, ২০২১

লোকসানি প্রতিষ্ঠানসমূহের লাভজনক করতে পন্থা খুঁজে বেব করুন: শিল্পমন্ত্রী

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনে (বিএসইসি) অধীন শিল্প প্রতিষ্ঠানকে লোকসান কমিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করতে কার্যকর পন্থা খুজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজুদ মাহমুদ হুমায়ূন।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে বিএসইসি আয়োজিত ২ দিনব্যাপী ‘ব্যবসা উন্নয়ন সম্মেলন’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন।

২১-২২ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত এ ব্যবসা উন্নয়ন সম্মেলন বিএসইসির শিল্প প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকরা অংশ নেন।
সম্মেলনে সভাপতিত্ব করেন বিএসইসি’র চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞা।

শিল্পমন্ত্রী বলেন, আমরা রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠানগুলো বন্ধ করতে চাই না। কারণের সাথে কর্মসংস্থানের বিষয় জড়িত। কাজেই নতুন নতুন বিনিয়োগ আনতে হবে ও প্রকল্প নিতে হবে। কর্মকতা ও কর্মচারীদের দক্ষতা বাড়াতে হবে। অদক্ষ ও অপ্রয়োজনীয় জনবল বাদ দিতে হবে।

তিনি বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি) ৬২টি শিল্প প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হয়। তা কমতে কমতে বর্তমানে ৯টি প্রতিষ্ঠান টিকে আছে। বর্তমান মুক্ত বাজার অর্থনীতির সাথে তাল মিলিয়ে বিএসইসি’র নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানসমূহ-কে পরিচালনা করার জন্য উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক মান বজায় রেখে উৎপাদন বৃদ্ধি, প্রতিযোগিতামূলক বাজার বিবেচনায় পণ্যের বিক্রয় মূল্য নির্ধারণ ও বিক্রয় বৃদ্ধি, গ্রাহকের/ক্রেতার চাহিদার সাথে সামঞ্জস্য রেখে নতুন নতুন পণ্য উৎপাদনের ব্যবস্থা অর্থাৎ পণ্য বহুমূখীকরণ করতে হবে। পণ্য উৎপাদনে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, মালমাল ক্রয় ও পণ্য বিক্রয় ব্যবস্থা যুগোপযোগী করতে হবে।

 
Electronic Paper