দেশে হতদরিদ্র ১ কোটির বেশি: অর্থমন্ত্রী

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৯ কার্তিক ১৪২৫

দেশে হতদরিদ্র ১ কোটির বেশি: অর্থমন্ত্রী

খোলা কাগজ প্রতিবেদক ৩:৫৮ অপরাহ্ণ, অক্টোবর ০৪, ২০১৮

print
দেশে হতদরিদ্র ১ কোটির বেশি: অর্থমন্ত্রী

বাংলাদেশে বর্তমানে এক কোটির বেশি হতদরিদ্র জনগোষ্ঠী। প্রতি বছর ২ শতাংশ প্রবৃদ্ধি বাড়াতে পারলে হতদরিদ্র থাকবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক অনুষ্ঠানে অর্থমন্ত্রী একথা বলেন।

বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) ‘বিআইএফএফএল গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো ২০১৮’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামো ঘাটতি আছে এটা শুধু বাংলাদেশে নয় এমন ঘাটতি সারাবিশ্বেই আছে। অবকাঠামো উন্নয়নে গ্রিন অবকাঠামো উন্নয়ন দরকার।

মন্ত্রী বলেন, আগামী ২০২৪ সালে বাংলাদেশ ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে। দেশ আজ উন্নয়নের রোল মডেল। অবকাঠামো ও শিল্প কারখানার উন্নয়নে দেশের উৎপাদন আগের তুলনায় বেড়েছে। আর এ উৎপাদনকে এগিয়ে নিচ্ছে দেশের ক্রমবর্ধমান বিদ্যুৎ উৎপাদনের হার। বিদ্যুৎ উৎপাদনের এ গতি অব্যাহত থাকলে আশা করছি ২০২৪ সালে দেশের বিদ্যুৎ উৎপাদন হার ৩০ হাজার মেগাওয়াটে পৌঁছাবে।

জলবায়ুর পরিবর্তন সম্পর্কে মন্ত্রী বলেন, ‘বিশ্ব জলবায়ুর পরিবর্তনে বাংলাদেশ দায়ী নয়, তবু সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ। আমরা এ ক্ষতিপূরণ আদায়ে কাজ করছি।’

দেশে ভারসাম্যপূর্ণ অবকাঠামো নির্মানের লক্ষ্যে জ্বালানী দক্ষ ও জ্বালানী সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প প্রযুক্তি সম্প্রসারণ এবং পিপিপি সম্প্রসারণ ও এ বিষয়ে সচেতনতা সৃষ্টির জন্য এ সম্মেলনের আয়োজন করা হয়।

তিন দিনব্যাপী এ মেলা চলবে আগামী ৬ অক্টোবর পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অতিরিক্ত সচিব এখলাচুর রহমান। এতে বিশ্বব্যাংক ও জাইকার প্রতিনিধি, বিআইএফএফএলের নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম বক্তব্য রাখেন।

 
.