সাউথইস্ট ব্যাংকের কয়েক পরিচালক নিয়ে অসন্তোষ

ঢাকা, রবিবার, ৭ মার্চ ২০২১ | ২২ ফাল্গুন ১৪২৭

সাউথইস্ট ব্যাংকের কয়েক পরিচালক নিয়ে অসন্তোষ

জাফর আহমদ ৯:৫৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২১

print
সাউথইস্ট ব্যাংকের কয়েক পরিচালক নিয়ে অসন্তোষ

সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদের কিছু সদস্যের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক টিম। পরিদর্শন টিমের পরিচালিত এক পরিবেদনে এমন অসন্তোষের কথা উঠে এসেছে। ব্যাংকের বিরুদ্ধে পারটেক্স গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানকে দেওয়া ঋণ সংক্রান্ত অনিয়মের বিষয়টিও উঠে আসে বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে। প্রতিবেদনে বলা হয়, সাউথইস্ট ব্যাংকের প্রধান কার্যালয়ের ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর এক চিঠি অনুযায়ী পারটেক্স গ্রুপভুক্ত পারটেক্স পেপার মিলস লিমিটেডের ১৭টি ফোর্সড লোনকে একটি টার্ম লোন-এ রূপান্তর করা হয় এবং তা পুনঃতফসিলি করা হয়। যা আইন পরিপন্থী। 

সর্বশেষ পরিদর্শন টিমের প্রতিবেদনে উল্লেখ করা হয়, ব্যাংকের পরিচালক পর্ষদের সভায় কতিপয় পরিচালকের উপস্থিতির হার সন্তোষজনক নয় এবং ব্যাংকটিতে অনুষ্ঠিত ১০টি সভার মধ্যে মাত্র পাঁচটিতে উপস্থিত ছিলেন পরিচালক মো. আকিকুর রহমান। আকিকুর রহমান ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে একই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে অনুষ্ঠিত ২৯টি সভার মধ্যে মাত্র একটিতে উপস্থিত ছিলেন।

ব্যাংকটির পরিচালনা পর্ষদে ১৪ জন পরিচালক রয়েছেন। ব্যাংকের চেয়ারম্যান আলমগীর কবির ছাড়া অন্য পরিচালকরা হলেন- দুলুমা আহমেদ, এমএ কাশেম, আজিম উদ্দিন আহমেদ, জোস্না কাশেম, রেহেনা রাহমান, রায়হান কবীর, মনিরুজ্জামান খান, সায়েদ সাজেদুল করিম, কাজী মেজবা উদ্দিন আহমেদ, মোহাম্মদ দেলোয়ার হুসাইন, ব্যবস্থাপনা পরিচালক এম. কামাল হুসাইন এবং উপদেষ্টা জাকির আহমেদ খান। ব্যাংকটির ওয়েব সাইটে প্রকাশিত তালিকায় ছয় নম্বর তালিকায় মো. আকিকুর রহমান। সাউথইস্ট ব্যাংকে পাঠানো বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদন এ উল্লেখ করা হয়।