চাঙ্গা শেয়ারবাজার

ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১ | ৩ মাঘ ১৪২৭

চাঙ্গা শেয়ারবাজার

অর্থনৈতিক প্রতিবেদক ৩:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

print
চাঙ্গা শেয়ারবাজার

চাঙ্গা হয়ে উঠেছে দেশের শেয়ারবাজার। ছয় মাসের বেশি সময় ধরে শেয়ারবাজার ঊর্ধ্বমুখী ধারায় থাকলেও নতুন বছর ২০২১ সালের শুরু থেকে ব্যাপক চাঙ্গাভাব দেখা যাচ্ছে। প্রতিনিয়ত মূল্যসূচক যেমন বাড়ছে, তেমনি বাড়ছে লেনদেন। ২০১০ সালের মহাধসের পর শেয়ারবাজারে এমন তেজীভাব আর দেখা যায়নি। মূল্যসূচকের বড় উত্থান দিয়ে নতুন বছরের প্রথম কার্যদিবস ৩ জানুয়ারি শুরু হয় শেয়ারবাজারে। সেদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৪ শতাংশের উপরে বেড়ে যায়। বাজার মূলধন বেড়ে যায় ১৬ হাজার কোটি টাকা। লেনদেন দুই হাজার কোটি টাকার কাছাকাছি পৌঁছে যায়।

অনেকটা বছরের প্রথম কার্যদিবসের মতো ছিল গতকাল মঙ্গলবারের শেয়ারবাজারের চিত্র। লেনদেনের শুরু থেকেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখাতে থাকে। এতে হু হু করে বাড়তে থাকে মূল্যসূচক। একদিনেই ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রায় আড়াই শতাংশ বেড়ে গেছে। যার ওপর ভর করে দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে সূচকটি।

দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৬টির। আর ৬১টির দাম কমেছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ায় একদিনে ডিএসইর বাজার মূলধন সাড়ে ১২ হাজার কোটি টাকা বেড়ে গেছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৯৩ হাজার ৭৫১ কোটি টাকা। যা আগের দিন ছিল ৪ লাখ ৮১ হাজার ২৫১ কোটি টাকা। অর্থাৎ একদিনেই ডিএসইর বাজার মূলধন বেড়েছে ১২ হাজার ৫০০ কোটি টাকা। মূলধন বাড়ার অর্থ হলো তালিকাভুক্ত কোম্পানিগুলোর শেয়ারের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৪২৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৬৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭০টির এবং ৩৯টির দাম অপরিবর্তিত রয়েছে।