ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ৫.২৯ শতাংশ হ্রাস পেয়েছে

ঢাকা, মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১ | ১৩ মাঘ ১৪২৭

ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ৫.২৯ শতাংশ হ্রাস পেয়েছে

নিজস্ব প্রতিবেদক ১০:১০ পূর্বাহ্ণ, জানুয়ারি ০৬, ২০২১

print
ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ৫.২৯ শতাংশ হ্রাস পেয়েছে

গত মাসে (ডিসেম্বর) মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হ্রাস পেয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ০ দশমিক ২৩ শতাংশ পয়েন্ট হ্রাস পেয়ে ৫ দশমিক ২৯ শতাংশ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘২০২০ সালের ডিসেম্বর মাসে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হ্রাস পেয়ে ৫ দশমিক ২৯ শতাংশ পয়েন্টে দাঁড়িয়েছে।’

তিনি আজ রাজধানীর শের-এ-বাংলা নগর এলাকায় এনইসি’র সম্মেলন কক্ষে একনেকের বৈঠক শেষে মাসিক ভোক্তা মূল্য সূচক সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা বলেন। একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন।

২০২০ সালের নভেম্বরে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক হার ছিল ৫ দশমিক ৫২ শতাংশ পয়েন্ট।

বিবিএস এর তথ্য-উপাত্যে দেখা গেছে যে ডিসেম্বর মাসে খাদ্য মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৩৪ শতাংশ হ্রাস পেয়েছে। এর আগের মাসে এই মুদ্রাস্ফীতি ছিল ৫ দশমিক ৭৩ শতাংশ।

এদিকে, খাদ্য ছাড়া অন্যান্য দ্রব্যের মুদ্রাস্ফীতির হার গত মাসে সামান্য বেড়ে ৫ দশমিক ২১ শতাংশ হয়েছে। নভেম্বর মাসে মুদ্রাস্ফীতির এই হার ছিল ৫ দশমিক ১৯ শতাংশ।

গত মাসে গ্রামীণ এলাকাগুলোতে মুদ্রাস্ফীতির সাধারণ সূচক ৫ দশমিক ২৮ শতাংশ হ্রাস পেয়েছে। নভেম্বরে এই মুদ্রাস্ফীতির সূচক ছিল ৫ দশমিক ৫৫ শতাংশ।

ডিসেম্বর মাসে শহর এলাকাগুলোতেও মুদ্রাস্ফীতির সাধারণ সূচক ৫ দশমিক ৩১ শতাংশ হ্রাস পেয়েছে। নভেম্বরে শহর এলাকাগুলোতে এই মুদ্রাস্ফীতি ছিল ৫ দশমিক ৪৭ শতাংশ।