ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নকল বিড়িতে নাকাল ভোক্তা

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ৪:২২ অপরাহ্ণ, জানুয়ারি ০১, ২০২১

নকল বিড়িতে নাকাল ভোক্তা

নকল বিড়ি তৈরি ও বিপণন যেন থামছেই না। একের পর এক অভিযানে বছরজুড়ে ধরা পড়ে লাখ লাখ পিস বিড়ির শলাকা। তারপরও নকল বিড়ি প্রস্তুতকারী চক্রের চাকা বন্ধ হচ্ছে না। অন্যদিকে ব্যান্ডরোলযুক্ত বিড়ি রাজস্ব ফাঁকি দিয়ে চলছে বিপণন। সম্প্রতি প্রায় ৫ লাখ নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি আটক করেছে যশোর কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট।

পৃথক অভিযানে কুষ্টিয়া ভ্যাট বিভাগ রাজস্ব ফাঁকি দেওয়া গুরু ও পদ্মা বিড়ি আটক করেছে। যশোর ভ্যাট কমিশনার মো. জাকির হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

কমিশনার বলেন, একটি চক্র দীর্ঘদিন ধরে রাজস্ব ফাঁকি দিয়ে নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি-সিগারেট বাজারজাত করে আসছে।
আমার টিম জিরো টলারেন্স নীতি অবলম্বনের মাধ্যমে রাজস্ব ফাঁকি রোধে কাজ করে আসছে। সেজন্য প্রিভেন্টিম টিমের কার্যক্রম বাড়ানো হয়েছে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে কৃষ্টিয়া বিভাগীয় কর্মকর্তার নেতৃত্বে প্রিভেন্টিভ টিম ২৯ ডিসেম্বর ভেড়ামারা রেলস্টেশনে অভিযান পরিচালনা করেন।

তিনি আরও বলেন, প্রিভেন্টিভ টিমের উপস্থিতি টের পেয়ে চোরাকারবারিরা সটকে পড়ে। এ সময় স্টেশন থেকে নকল ব্যান্ডরোলযুক্ত ৩০ হাজার শলাকা গুরু বিড়ি আটক করা হয়। যার মূল্য ২১ হাজার ৬০০ টাকা, যার বিপরীতে রাজস্ব জড়িত ৯ হাজার ৭২০ টাকা। আটককৃত বিড়িগুলো ভেড়ামারা শুল্কগুদামে জমা রাখা হয়েছে। আটককৃত বিড়ি মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।

অপরদিকে, এর আগে সাপ্তাহিক ছুটির দিনে অভিযান চালিয়ে নকল ব্যান্ডরোলযুক্ত সাড়ে ৪ লাখ পদ্মা বিড়ি আটক করা হয়েছে। কুষ্টিয়া ভ্যাট বিভাগের কর্মকর্তারা এসব বিড়ি আটক করেছে।

কমিশনার মো. জাকির হোসেন বলেন, ভেড়ামারা গোলাপনগর এলাকায় পদ্মা বিড়ি ফ্যাক্টরি থেকে নকল ব্যান্ডরোলযুক্ত বিড়ি বের হচ্ছে বলে গোপন সংবাদ পাওয়া যায়।

এরই পরিপ্রেক্ষিতে কুষ্টিয়া বিভাগীয় কর্মকর্তার নেতৃত্বে প্রিভেন্টিভ টিম কুমারখালী আলাউদ্দিন নগর থেকে ৪ লাখ ৫০ হাজার শলাকা নকল ব্যান্ডরোলযুক্ত পদ্মা বিড়ি আটক করা হয়। যার বাজার মূল্য ৩ লাখ ২৪ হাজার টাকা।

যার বাজার মূল্য ৩ লাখ ২৪ হাজার টাকা। যার বিপরীতে জড়িত রাজস্ব ১ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা। আটককৃত বিড়িগুলো বিভাগীয় শুল্ক গুদামে জমা রাখা হয়েছে এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।

 
Electronic Paper