ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তিন সাফল্যে আলো দেখাচ্ছে বাংলাদেশ

জাফর আহমদ
🕐 ৯:২৭ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০২০

তিন সাফল্যে আলো দেখাচ্ছে বাংলাদেশ

ড. আহসান এইচ মনসুর
ভয়ঙ্কর করোনা মোকাবিলার ক্ষেত্রে তিনটি বিষয় বাংলাদেশের সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। এক, সরকারি হিসাবকে ঠিক ধরে নিলে যতটা আশঙ্কা করা হয়েছিল বাংলাদেশে করোনা পরিস্থিতি ততটা প্রকট হয়নি। সে কারণে অর্থনীতিতেও অন্য দেশের মতো করোনার প্রভাব সেভাবে পড়েনি। দুই, বাংলাদেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক খুব দ্রুতই ক্ষতি কাটিয়ে উঠতে পেরেছে। শুরুর দিকে রপ্তানি আদেশ বাতিল করলেও ব্যবসায়ীদের সংগঠন এবং সরকারিভাবে দ্বিপক্ষীয় চাপের মাধ্যমে বিদেশি ব্র্যান্ডগুলো বাংলাদেশ থেকে আবারও পণ্য নিতে শুরু করেছে। যার কারণে এরই মধ্যে সার্বিক রপ্তানি ৮০ ভাগ ঘুরে দাঁড়িয়েছে।

আগামী বছরের শুরুর দিকে বাংলাদেশের রপ্তানি পুরোপুরি ঘুরে দাঁড়াতে পারবে। আর বছরের শেষ অধ্যায়ে রপ্তানি প্রবৃদ্ধি স্বাভাবিক অবস্থানে ফিরে আসবে বলে ধারণা করা যায়, যদি না করোনার দ্বিতীয় ঢেউ সমস্যা তৈরি করে। সরকার চলতি ২০২০-২১ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি আট শতাংশ অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে। সেটি না হলেও তিন থেকে চার শতাংশ বৃদ্ধির যথেষ্ট সম্ভাবনা রয়েছে। আইএমএফ-এর রিপোর্টেও তাই বলা হয়েছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায়ও এই প্রবৃদ্ধি যথেষ্ট ভালো।

রপ্তানির পাশাপাশি বাংলাদেশের অর্থনীতি ঘুরে দাঁড়ানোর তৃতীয় কারণটি রেমিট্যান্স। করোনার মধ্যেও বাংলাদেশের প্রবাসীরা রেকর্ড পরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠিয়েছেন দেশে। যা অর্থনীতিকে সচল রাখতে সাহায্য করেছে।

 
Electronic Paper