ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

২৩৬ কোটি টাকা পাচার

২৩ জনের বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:২০ পূর্বাহ্ণ, নভেম্বর ২৭, ২০২০

অফশোর ব্যাংকিংয়ের মাধ্যমে ২৩৬ কোটি টাকা দুবাই ও সিঙ্গাপুরে পাচার করার অভিযোগে আরব বাংলাদেশ (এবি ব্যাংক) ব্যাংকের সাবেক চেয়ারম্যান ও ৯ পরিচালকসহ ২৩ জনের বিরুদ্ধে পৃথক তিন মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ পৃথক তিনটি মামলা করা হয়েছে। দুদকের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম ও সহকারী পরিচালক নারগিস সুলতানা বাদী হয়ে এসব মামলা করেন। সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রণব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহারে একটি মামলায় ১৬০ কোটি ৮০ লাখ টাকা, দ্বিতীয় মামলায় ৬০ কোটি ৪০ লাখ টাকা এবং তৃতীয় মামলায় ১৪ কোটি ৮৮ লাখ টাকা পাচার ও আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। আসামিরা অফশোর ব্যাংকিংয়ের সুযোগ নিয়ে এলসির বিপরীতে ২৩৬ কোটি ৮ লাখ টাকা পাচার করেছেন। আসামিরা হলেন- এবি ব্যাংক লিমিটেডের 

সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, ব্যাংকটির পরিচালক ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল, ফাহিম উল হক, ড. মো. ইমতিয়াজ হোসেন, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, শিশির রঞ্জন বোস, বি বি সাহা রায়, জাকিয়া এস আর খান ও মো. মেজবাউল হক।

অন্য আসামিরা হলেন- এবি ব্যাংক লিমিটেডের ডিএমডি অ্যান্ড হেড অব অপারেশন সাজ্জাদ হোসেন, সাবেক ইভিপি অ্যান্ড হেড অব আইসিসিডি মো. শাহজাহান, ইভিপি অ্যান্ড হেড অব আইসিসিডি মো. আমিনুর রহমান, সাবেক ইভিপি সরফুদ্দিন আহমেদ, এবি ব্যাংক লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট মো. শাহজাহান, সিনিয়র প্রিন্সিপাল অফিসার আরিফ নেওয়াজ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. সালাহ উদ্দিন, অ্যাসিসট্যান্ট ভাইস প্রেসিডেন্ট কাজী আশিকুর রহমান, সাবেক ইভিপি কাজী নাসিম আহমেদ, সাবেক এসইভিপি ও হেড অব বিজনেস আবু হেনা মোস্তফা কামাল, সাবেক এসইভিপি ও হেড অব বিজনেস সালমা আক্তার, সাবেক ডিএমডি ও হেড অব ক্রেডিট কমিটি মশিউর রহমান, সাবেক এমডি ও প্রেসিডেন্ট অব ক্রেডিট কমিটি শামীম আহমেদ চৌধুরী এবং ব্যবসায়ী এ এন এম তায়েবু রশীদ।

মামলার অভিযোগে এবি ব্যাংকের অফশোর ব্যাংকিং ইউনিটের গ্রাহক সিম্যাটসিটি জেনারেল ট্রেডিং এলএলসি, এটিজেড কমিউনিকেশন লিমিটেড এবং ইউরো কারস হোল্ডিং প্রাইভেট লিমিডেটকে ব্যবহার করে সিঙ্গাপুর ও দুবাইয়ে ঋণের আড়ালে অর্থ পাচার হয়েছে।

 
Electronic Paper