হিসাব খুলতে সুযোগ মিলছে অনলাইন উদ্যোক্তাদের

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ | ১৪ শ্রাবণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হিসাব খুলতে সুযোগ মিলছে অনলাইন উদ্যোক্তাদের

নিজস্ব প্রতিবেদক
🕐 ১০:০৭ পূর্বাহ্ণ, নভেম্বর ১৮, ২০২০

হিসাব খুলতে সুযোগ মিলছে অনলাইন উদ্যোক্তাদের

অনলাইনভিত্তিক ব্যবসায়ী ও ছোট উদ্যোক্তারা এখন খুচরা ব্যবসায়িক হিসাব খুলতে পারবেন। ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবা (এমএফএস) ও অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানগুলো (পিএসপি) এই হিসাব খুলবে। হিসাব খোলার সময় ব্যবসায়িক পেশাজীবী সনদ জমা দিতে হবে।

এসব হিসাবের মাধ্যমে কত টাকা লেনদেন করা যাবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি ‘ব্যক্তিক রিটেইল হিসাব’ প্রচলনের নতুন এ সিদ্ধান্ত প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছে। এর ফলে নগদ অর্থের লেনদেন কমে ‘ডিজিটাল পেমেন্ট ইকো সিস্টেম’ গড়ে ওঠার আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুধু শ্রমনির্ভর অতি ক্ষুদ্র ও ভাসমান উদ্যোক্তা, প্রান্তিক পর্যায়ের বিক্রেতা ও সেবা প্রদানকারী, সামাজিক যোগাযোগমাধ্যমে পণ্য ও সেবা বিক্রেতারা এই হিসাব খুলতে পারবেন।

ব্যাংক, এমএফএস ও পিএসপিকে সরাসরি বা কর্মকর্তার মাধ্যমে এই হিসাব খুলতে হবে। তবে কোনো এজেন্ট এই হিসাব খুলতে পারবে না। ব্যাংক ও এজেন্ট ব্যাংকিং সেবায় খুচরা ব্যবসায়িক হিসাব খোলার আগে গ্রাহকের পেশা ও হিসাব খোলার যোগ্যতা নিশ্চিত হতে হবে।

স্থানীয় জনপ্রতিনিধি বা পেশাজীবী সমিতি প্রদত্ত গ্রাহকের পেশার সত্যায়ন নিতে হবে। যারা ডিজিটাল গ্রাহক তথ্য ফরম বা ই-কেওয়াইসি ব্যবহার করে হিসাব খুলবেন, তাদের মাসে সর্বোচ্চ লেনদেনের সীমা ১০ লাখ টাকা। এককালীন স্থিতিও ১০ লাখ টাকার বেশি হবে না।

 
Electronic Paper