ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি হতে পারে ৬.৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
🕐 ১:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২০

বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে আর্থিক অবস্থা সংকুচিত হলেও তা কাটিয়ে উঠা যাচ্ছে। উন্নয়ন সংস্থা এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) ধারণা করছে বর্তমান অর্থবছরে প্রবৃদ্ধি ৬.৮ শতাংশ এবং মূল্যস্ফীতি সহনীয় ৫.৫ শতাংশের মধ্যে থাকবে। 

 

ম্যানিলা থেকে এডিবির এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক রিপোর্টে এ সম্ভাবনা জানানো হয়েছে। ব্যবসা বাণিজ্য স্বাভাবিক হতে শুরু করায় দক্ষ সামষ্টিক অর্থনৈতিক ব্যবস্থাপনা ও সরকারের প্রণোদনার দ্রুত বাস্তবায়ন হচ্ছে এবং এ কারণে ৬.৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে প্রাক্কলন করা হয়েছে। এই প্রবৃদ্ধি অর্জনে সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে বাংলাদেশ বা রফতানি বাজারে কোভিড ১৯ দীর্ঘায়িত হওয়া।

করোনা মহামারির জন্য ইতোমধ্যে এডিবি ৬০ কোটি ডলার দিয়েছে। এছাড়া ২০২১-২৩ মেয়াদে ৫৯০ কোটি ডলার সহায়তা দেবে এডিবি এবং যদি সম্পদ সংগ্রহ করা সম্ভব হয় তবে বাড়তি ৫২০ কোটি ডলার পর্যন্ত সহায়তা পাবে বাংলাদেশ।

স্বাস্থ্য ও মহামারি ব্যবস্থাপনা করার জন্য চাপ থাকলেও প্রণোদনা প্যাকেজ ও সামাজিক সুরক্ষার মাধ্যমে সরকার অর্থনীতি ভালো ব্যবস্থাপনা করতে সক্ষম হয়েছে বলে মন্তব্য করেছেন এডিবির বাংলাদেশ প্রধান মনমোহন পরকাশ। তিনি বলেন, রফতানির বর্তমান ভালো অবস্থা ও বিদেশ থেকে অর্থায়ন সংগ্রহ করার পাশাপাশি সরকারের সামগ্রিক ব্যবস্থাপনার জন্য অর্থনৈতিক পুনরুদ্ধার চলমান থাকবে।

 

 

 

 
Electronic Paper