ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পুঁজিবাজারের দুষ্টচক্রকে হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৪১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

অনিয়মের মাধ্যমে কেউ পুঁজিবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের আর নিঃস্ব করার সুযোগ পাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

তিনি বলেছেন, ‘আমরা ব্যবসাকে সহজ করে দিতে চাই। এতে কিছু দুর্বৃত্ত বা দুষ্টু লোক যদি আপনাদের বিরক্ত করে বা যারা নিয়মনীতি না মেনে বিভিন্ন অপকর্মে লিপ্ত এবং ২-৫ শতাংশ লোকের জন্য বাকি ৯৫-৯৮ শতাংশ মানুষের ক্ষতি হয়, ক্ষুদ্র বিনিয়োগকারীরা নিঃস্ব হয়, আমরা যতদিন আছি সেই সুযোগ আর তারা পাবে না। আগামী সপ্তাহ থেকে লেনদেনের ইতিবাচক ধারায় ফেরার খবর আসবে।’

গতকাল শনিবার এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন। শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, এখন থেকে কেউ যাতে কাউকে ঠকিয়ে, লুট করে, জালিয়াতি করে অর্থ নিয়ে যেতে না পারে সে কাজ সবাই মিলে করতে হবে। আমরা প্রত্যেক কমিশন মিটিংয়ে এ ধরনের কিছু সিদ্ধান্ত নিচ্ছি।

বিএসইসির চেয়ারম্যান বলেন, উন্নত দেশে পুঁজিবাজারই দীর্ঘমেয়াদি অর্থায়নের প্রধান উৎস। যেটা দিয়ে বড়, মাঝারি, ছোট সব ধরনের ব্যবসা হয়। ক্ষুদ্র বিনিয়োগকারীদের অংশগ্রহণ থাকে ব্যাপক। তখনই ইকোনমিটা ভাইব্রেন্ট হয়। আমরা সেই স্বপ্নই দেখছি। আমরা চাই ক্যাপিটাল মার্কেট সে রকম হবে।

স্টক এক্সচেঞ্জের ব্যবসার মধ্যে বৈচিত্র্য আনার আহ্বান জানিয়ে তিনি বলেন, আশা করি স্টক এক্সচেঞ্জের ব্যবসার মধ্যে বৈচিত্র্য আসবে। সারাক্ষণ যদি সেকেন্ডারি মার্কেটে কেনাবেচা নিয়ে থাকি, তাহলে হবে না। কারণ মার্কেটটাকে অনেক বড় করতে হবে। এক হাজার কোটি টাকা কোনো লেনদেনই না। 

এটাকে ইমিডিয়েট ৩০০০-৫০০০ কোটি টাকায় নিয়ে যেতে হবে। স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের শেয়ার ধারণের তথ্য প্রকাশের আহ্বান জানান বিএসইসির চেয়ারম্যান।

তিনি বলেন, জনগণের টাকা নিয়ে যেসব কোম্পানি পারফর্ম্যান্স করতে পারছে না, সেই কোম্পানি থেকে জনগণের টাকা ফেরত দিয়ে আমরা তাদের তালিকাচ্যুত করব। অনেক পুরনো যেসব ডিবেঞ্চার ঠিকভাবে টাকা ফেরত দেয়নি, আগামী সপ্তাহ থেকে টাকা ফেরত আসার সংবাদ আপনারা পাবেন। দেখবেন আপনাদের অনেক পুরনো টাকা ফেরত আসছে।

ব্রোকারেজ হাউসের শাখা প্রসারের আহ্বান জানিয়ে তিনি বলেন, শুধু ঢাকা বেজ না থেকে সারা দেশে ছড়িয়ে পড়েন। প্রয়োজনে বিদেশে শাখা খোলেন। এজন্য সব ধরনের সহযোগিতা দেওয়া হবে।

তিনি আরও বলেন, যে ভালো উদ্দেশ্য নিয়ে স্বতন্ত্র পরিচালকদের নিয়োগ দেওয়া হয়েছিল, তা এখন ভূলণ্ঠিত হওয়ার অবস্থা। স্বতন্ত্র পরিচালকরা সঠিকভাবে ভূমিকা পালন করেন না। তাই স্বতন্ত্র পরিচালকদের বিষয়ে শিগগিরই কঠিন পদক্ষেপ নিতে হবে।

 
Electronic Paper