ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

১০ মিনিটে সূচক বাড়ল ৬০ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:০৬ পূর্বাহ্ণ, আগস্ট ০৯, ২০২০

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার লেনদেনের শুরুতে দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রথম ১০ মিনিটের লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৬০ পয়েন্ট।

মহামারি করোনাভাইরাসের প্রকোপের মধ্যেই শেয়ারবাজার স্বাভাবিক লেনদেনে ফেরার পর থেকেই ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার। এতে বড় লোকসান কাটিয়ে কিছু কিছু বিনিয়োগকারী লাভের মুখ দেখছেন।

বিশেষ করে শেষ দুই সপ্তাহে শেয়ারবাজারে সূচক ও লেনদেনের বড় উত্থান হয়েছে। এ পরিস্থিতিতে শেয়ারবাজারে আধাঘণ্টা বেশি লেনদেন করার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কর্তৃপক্ষ। দুই বাজারের ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে শেয়ারবাজারে চার ঘণ্টার বদলে সাড়ে চার ঘণ্টা লেনদেন হবে।

এরই অংশ হিসেবে আজ সকাল সাড়ে ১০টার পরিবর্তে সকাল ১০টা থেকে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যাচ্ছে। প্রথম ১০ মিনিটের লেনদেন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৬০ পয়েন্ট বেড়ে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট এবং ডিএসই শরিয়াহ্ ১৮ পয়েন্ট বেড়েছে।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৬টির। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১০০ কোটি ২৯ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে এক কোটি ২৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৫০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির।

 
Electronic Paper