কমেছে মাছের দাম, সবজি চড়া

ঢাকা, শুক্রবার, ৭ আগস্ট ২০২০ | ২৩ শ্রাবণ ১৪২৭

কমেছে মাছের দাম, সবজি চড়া

নিজস্ব প্রতিবেদক ১১:১৮ পূর্বাহ্ণ, জুলাই ০৪, ২০২০

print
কমেছে মাছের দাম, সবজি চড়া

রাজধানীর বিভিন্ন বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে আলু, পটল, বেগুন, বরবটি, ঢেঁড়স, ধুন্দল, ঝিঙে, করলা, পেঁপেসহ প্রায় সব ধরনের সবজি। তবে কিছুটা কমেছে মাছের দাম। সপ্তাহের ব্যবধানে বেশিরভাগ মাছের দাম কেজিতে ২০ থেকে ৪০ টাকা কমেছে। বিভিন্ন স্থানে বন্যা ও বর্ষার কারণে দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা যায়, মান ও বাজারভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ১০০ টাকা। গাজরের কেজি ৮০ থেকে ১২০ টাকা বিক্রি হচ্ছে। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। গত সপ্তাহেও এ সবজিগুলোর দাম এমন চড়া ছিল।

শুধু বেগুন, গাজর, টমেটো নয়; বাজারে এখন সব ধরনের সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। বাজারভেদে বরবটির কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। চিচিংগার ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ৪০ থেকে ৫০ টাকা, পটল ৩০ থেকে ৫০ টাকা, করলা ৫০ থেকে ৭০ টাকা, ঝিঙে ৫০ থেকে ৬০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৬০ টাকা, কচুর মুখী ৬০ থেকে ৭০ টাকা, কাকরোল ৬০ থেকে ৭০ টাকা, ঢেঁড়স ৩০ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। আলুর কেজি বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩২ টাকা।

সবজির পাশাপাশি চড়া দামে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। দুই সপ্তাহ ধরে ডিমের দাম একটু বেশি। কিছুটা স্বস্তি দিচ্ছে পেঁয়াজের দাম।

এদিকে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে মাছের দাম। ২০ থেকে ৪০ টাকা কমে রুই মাছ বিক্রি হচ্ছে ২০০ থেকে ৪০০ টাকা কেজি।

এছাড়া পাঙাশ ১২০ থেকে ১৭০ টাকা, পাবদা ৩০০ থেকে ৪৫০ টাকা, কাঁচকি ২৫০ থেকে ৩৫০ টাকা, সরপুঁটি (চায়না পুঁটি) ১৬০ থেকে ২৫০ টাকা, চিংড়ি ৪০০ থেকে ৯০০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাড়তি দামের বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, দুই সপ্তাহ ধরেই বাজারে সব ধরনের সবজির দাম কিছুটা বাড়তি। এখন বাজারে তুলনামূলক সবজির সরবরাহ কম। এর মধ্যে উত্তরাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। এতে সামনে সবজির দাম আরও বাড়াতে পারে।