পোল্ট্রি ডেইরিতে সংকট নিরসনে সময় বৃদ্ধি

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

পোল্ট্রি ডেইরিতে সংকট নিরসনে সময় বৃদ্ধি

নিজস্ব প্রতিনিধি ১১:২৩ অপরাহ্ণ, মে ০৬, ২০২০

print
পোল্ট্রি ডেইরিতে সংকট নিরসনে সময় বৃদ্ধি

করোনা পরিস্থিতিতে মৎস্য, পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবেলায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের (টেলিফোন নম্বর-০২ ৯১২২৫৫৭) সময় ৪র্থ ধাপে বাড়িয়ে আগামী ১৬ মে পর্যন্ত করা হয়েছে। গতকাল বুধবার কন্ট্রোল রুমের সময় বৃদ্ধি সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে মন্ত্রণালয়।

কন্ট্রোল রুমে উপস্থিত থেকে দায়িত্ব পালনসহ প্রধান সমন্বয়কের ভূমিকা পালনের জন্য প্রতিদিন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে। একইসঙ্গে মৎস্য অধিদফতর ও প্রাণিসম্পদ অধিদফতরের একজন করে কর্মকর্তাকে দৈনিক কন্ট্রোল রুমে দায়িত্ব প্রদানের জন্য সংশ্লিষ্ট অধিদফতরকে নির্দেশনা প্রদান করা হয়েছে। আর এ কাজে সার্বিক সহযোগিতার জন্য প্রাণিসম্পদ অধিদফতরের একজন সহকারী পরিচালককে দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা সংকটে গত ৪ এপ্রিল থেকে মৎস্য, পোল্ট্রি, ডেইরি খাতের সংকট মোকাবেলা এবং প্রাণিজ আমিষের সরবরাহ সচল রাখার লক্ষ্যে মাছ, মাংস, দুধ, ডিমসহ পোল্ট্রি, পশু ও মৎস্য খাদ্য ও বিভিন্ন উপকরণ উৎপাদন, পরিবহন এবং বিপণনে উদ্ভূত সমস্যা সমাধানে কন্ট্রোল রুম চালু করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। করোনা পরিস্থিতিতে কন্ট্রোল রুমের মাধ্যমে সাপ্তাহিক ও সাধারণ ছুটির দিনে মন্ত্রণালয় ও এর আওতাধীন দফতর-সংস্থা, মাঠ পর্যায়ের অফিস এবং মৎস্য ও প্রাণিসম্পদ খাতের বিভিন্ন অ্যাসোসিয়েশনের সঙ্গে সমন্বয় করা হচ্ছে।
পোল্ট্রি ডেইরিতে সংকট

প্রতিদিন টেলিফোনে প্রাপ্ত মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উদ্যোক্তা ও খামারিদের বিভিন্ন অভিযোগ ও সমস্যা সরকারের সংশ্লিষ্ট দফতর-সংস্থার সঙ্গে যোগাযোগ করে তাৎক্ষণিকভাবে সমাধান করা হচ্ছে এবং তা মন্ত্রণালয়ে অবহিত করা হচ্ছে। তাছাড়া সারাদেশে ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে দুধ, ডিম, পোল্ট্রি ও মাছ বিক্রির তথ্য প্রতিদিন কন্ট্রোল রুম থেকে মন্ত্রণালয়কে অবহিত করা হচ্ছে। এ পর্যন্ত মৎস্য ও প্রাণিসম্পদ খাতে উদ্ভূত প্রায় ৫০০ এর অধিক সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধান করা হয়েছে কন্ট্রোল রুমের মাধ্যমে।