ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা ঠেকাতে জাহাজ আমদানি স্থগিত

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:৪৫ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে জাহাজ আমদানি স্থগিত রাখার নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। চট্টগ্রামের সীতাকুণ্ডের জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকার ৩৫ হাজার কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকের নিরাপত্তা বিবেচনা করে ৭ এপ্রিল পর্যন্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার (২৩ মার্চ) শিল্প মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনের কাছে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, সোমবার থেকে ৭ এপ্রিল পর্যন্ত জাহাজ আমদানির জন্য কোনো অনাপত্তি সনদ (এনওসি) দেওয়া হবে না। এছাড়া পুনঃপ্রক্রিয়াজাতকরণের জন্য আমদানি করা পাঁচটি জাহাজ সোমবার থেকে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে। কোয়ারেন্টিনকালে জাহাজগুলো আগামী দুই সপ্তাহ গভীর সমুদ্রে অবস্থা করবে।

এছাড়া করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সীতাকুণ্ডের জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প এলাকায় কর্মরত কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ প্রয়োজনীয় স্বাস্থ্য নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের জন্য ২২ মার্চ (রোববার) বাংলাদেশ শিপ ব্রেকার্স অ্যান্ড রিসাইক্লার্স অ্যাসোসিয়েশনকে নির্দেশনা দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

এতে কর্মস্থলে বহিরাগত প্রবেশ নিয়ন্ত্রণ, হ্যান্ড স্যানিটাইজার ও শরীরের তাপমাত্রা নির্ণয় করে কর্মস্থলে প্রবেশ, মুখে মাস্ক ও হাতে গ্লাভস পরে কাজ করা, সর্দি-কাশি হলে কাজ থেকে বিরত থাকা, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, অফিস ও বাসা ব্যতীত অন্যত্র কোথাও না যাওয়া, ক্যান্টিনে একত্রিত হয়ে না বসাসহ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এ সংক্রান্ত স্বাস্থ্যবিধি অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

 
Electronic Paper