ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনা পরীক্ষা উপকরণ আমদানি শুল্কমুক্ত

অর্থনৈতিক প্রতিবেদক
🕐 ১০:৫৮ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২০

নভেল করোনা ভাইরাস সংক্রমণ ঠেকানো কিংবা রোগ চিকিৎসায় ব্যবহার হয়, এমন ১২টি উপকরণ আমদানি আপাতত শুল্কমুক্ত করে দিয়েছে সরকার। এসব পণ্য আমদানিতে আগামী ৩০ জুন পর্যন্ত শুল্ক অব্যাহতি দিয়ে গতকাল রোববার প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

পণ্যগুলো হলো- ইসোপ্রোপাইল অ্যালকোহল, কভিড-১৯ টেস্ট কিটস বেইজড অন ইম্যুনোলজিক্যাল রিঅ্যাকশন, কভিড-১৯ টেস্ট কিটস (পিসিআর টেস্ট), কভিড-১৯ ডায়ানস্টিক টেস্ট যন্ত্র, বড় পরিমাণে জীবাণুনাশক, থ্রি-প্লাই বা থ্রি লেয়ার সার্জিকাল মাস্ক, প্লাস্টিকের তৈরি সুরক্ষা পোশাক, প্লাস্টিকের ফেইস শিল্ড, স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা পোশাক, ফুল বডি ওভেন স্যুট, মেডিকেল প্রটেকটিভ গিয়ার এবং সুরক্ষা চশমা ও গগলস।

তবে এই আমদানির ক্ষেত্রে দুটি শর্ত থাকছে; তা হলো- ঔষধ প্রশাসন অধিদপ্তর কর্তৃক নির্ধারিত পরিমাণ পণ্য আমদানি করা যাবে, আমদানি করা পণ্য মানসম্মত কি না, তা অধিদপ্তর কর্তৃক নিশ্চিত করতে হবে।

এনবিআর বলেছে, করোনা ভাইরাসের বৈশ্বিক মহামারী মোকাবেলায় নিম্নবর্ণিত পণ্যসমূহ আমদানির ক্ষেত্রে সমুদয় আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর এবং অগ্রিম আয়কর (শর্তসাপেক্ষে) অব্যাহতি প্রদান করা হলো। করোনা ভাইরাসের রোগীদের পরীক্ষার উপকরণ এবং চিকিৎসায় চিকিৎসকদের নিরাপত্তা সরঞ্জামের অপ্রতুলতা নিয়ে আলোচনার মধ্যে এনবিআরের সিদ্ধান্ত এলো।

 
Electronic Paper